Date : 2022-10-06

কলকাতা পুলিশ আনছে “অভিযোগ”, বদল ১০০ ডায়ালে

সঞ্জনা লাহিড়ী, রিপোর্টার : – নতুন নগরপাল বিনীত গোয়েল হওয়ার পর আজই ছিল প্রথম ক্রাইম কনফারেন্স। সকাল 10.30 নাগাদ বডিগার্ড লাইনে শুরু হয় বৈঠক। কলকাতা পুলিশের নগরপাল বিনীত গোয়েল ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন অন্যান্য উচ্চ পদস্থ পুলিশ কর্তারা। সমস্ত ট্রাফিক গার্ড ও থানার অফিসার ইনচার্জরা। দীর্ঘ আড়াই ঘন্টার বৈঠকে বিভিন্ন বিষয় আলোচনা হয়। মূলত যে বিষয় গুলোর উপর নজর দেওয়া হয় তা হল-

  • সাইবার ও ব্যাঙ্ক জালিয়াতি বেড়ে যাওয়ায় সেদিকে নজর দিতে বলা হয়েছে। সাধারণ মানুষকে বিভিন্ন ভাবে প্রচারের মাধ্যমে সচেতন করার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশ কর্মীদের।
  •  সাধারণ মানুষের জন্য ব্যাঙ্ক জালিয়াতি বা সাইবার অপরাধ সম্পর্কিত অভিযোগ নথিভুক্ত করা আরও সহজতর করছে কলকাতা পুলিশ। নিয়ে আসা হচ্ছে “অভিযোগ” নামে একটি অ্যাপ। যার মাধ্যমে নিজের স্মার্ট ফোন থেকে সহজেই সাইবার বা ব্যাঙ্ক জালিয়াতি সংক্রান্ত অভিযোগ নথিভুক্ত করতে পারবে মানুষ।
  • ১০০ ডায়ালে আসছে বিশেষ বদল। এবার থেকে পুলিশের সঙ্গে যোগাযোগ স্থাপন করা আরও সহজ হবে সাধারণ মানুষের বলে সূত্রের খবর। ১০০ ডায়াল করলে আগে লালবাজার থেকে সংশ্লিষ্ট থানাকে জানানো হত, নয়া প্রযুক্তিতে ১০০ ডায়ালের মাধ্যমে লালবাজারের পাশাপাশি একই সঙ্গে সংশ্লিষ্ট থানা ও পিসিআর ভ্যানের কাছেও তথ্য চলে যাবে। শুধু তাই নয়, কলারের জিপিএস অবস্থান জানতে পারবে থানা ও পিসিআর ভ্যান। ফলে সংযোগ স্থাপন আরও দ্রুত হবে বলে মনে করা হচ্ছে।
  • অমীমাংষিত যে সমস্ত গুরুত্বপূর্ণ কেস রয়েছে সেগুলোর দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছে।
  • কোনও কেস সংশ্লিষ্ট থানার পাশাপাশি সমানভাবে তদন্ত করার নির্দেশ গোয়েন্দা বিভাগকে।
  • সাম্প্রতিক কালে পথ দুর্ঘটনার হার বেড়ে যাওয়ায় সেদিকে বিশেষ নজর দিতে বলা হয়েছে। রাস্তায় ট্রাফিক সার্জেন্টের দৃশ্যমানতা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।
  • কলকাতা পুলিশের অন্তর্গত যে সমস্ত রাস্তার অবস্থা খারাপ সেই রাস্তা গুলিকে চিহ্নিত করে PWD-র সঙ্গে কথা বলে অবিলম্বে মেরামতের নির্দেশ।

এক গুচ্ছ নতুন ভাবনা নিয়ে আগামী দিনের তদন্ত প্রক্রিয়াকে আরও উন্নত করার প্রয়াস নিতে চলেছে কলকাতা পুলিশ।