Date : 2022-10-06

খুলছে প্রাথমিক থেকে উ্চ্চ প্রাথমিকের স্কুল, দু বছর পর খুদে পড়ুয়ারা ফিরছে ক্লাসরুমে

নাজিয়া রহমান, রিপোর্টার : প্রায় দু বছর পর প্রাথমিক স্তরের পঠনপাঠন শুরু হচ্ছে স্কুলে। ৩ ফেব্রুয়ারি অষ্টম শ্রেণি থেকে উচ্চ পর্যায়ের অফলাইনে পঠনপাঠন শুরু হয়। সরকার ধাপে ধাপে স্কুল খোলার কথা পূর্বেই ঘোষণা করে। করোনার সংক্রমণ নিম্নমুখী হতেই ছন্দে ফিরছে শিক্ষাপ্রতিষ্ঠান। এবার আর কোনো ভাগাভাগি নয়। এবার ১৬ ফেব্রুয়ারি থেকে প্রাথমিক থেকে সব শ্রেণির পঠনপাঠন হবে স্কুলে। নবান্নের নির্দেশিকা পেয়ে কোভিড বিধি মেনে প্রাথমিক থেকে উচ্চ প্রাথমিকের পঠনপাঠনের বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক শিক্ষা পর্ষদ ও মধ্যশিক্ষা পর্ষদ। যদিও বিজ্ঞপ্তিতে রোটেশন অনুযায়ী পঠন পাঠনের নির্দেশ না থাকলেও স্কুলের পরিকাঠামো ও লোকবল অনুযায়ী পঠনপাঠনের কথা উল্লেখ আছে। মঙ্গলবার ছিল পাড়ায় শিক্ষালয় কর্মসূচী শেষ দিন। শেষ দিনেও উপস্থিতর হার খুব একটা কম ছিল না বলেই জানান শিক্ষক শিক্ষিকারা। শিক্ষাদফতরের নির্দেশিকা অনুযায়ী এদিন থেকেই প্রাথমিক ও উচ্চ প্রাথমিকের শিক্ষক শিক্ষিকাদের স্কুলে আসাতে শুরু করে দিয়েছেন।

মিড ডে মিলের বিষয়ে পরিস্কার পরিচ্ছন্নতার উপর বিশেষ গুরুত্ব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলোকে। পুষ্টির বিষয়টিও মাথায় রাখতে হবে স্কুল কর্তৃপক্ষকে। রান্না করা খাবার দিতে হবে খুদে পড়ুয়াদের তাই মিড-ডে মিল নিয়ে বিশেষ সচেতন স্কুলগুলি। পাশাপাশি নজর দিতে হবে কোভিড বিধিগুলিতেও। মাস্ক, স্যানিটাইজারের ব্যবহার যেমন বাধ্যতামূলক তেমনই শারীরিক দূরত্ব বিধির উপরও গুরুত্ব দিতে হবে বলেই স্কুল গুলিকে নির্দেশিকা পাঠানো হয়েছে। স্কুলগুলিও সেই মত প্রস্তুতি শুরু করে দিয়েছে। শারীরিক দূরত্ব বজায় রাখতে একটি ক্লাসকে বেশ কয়েকটি বিভাগে ভাগ করে দিচ্ছে বহু স্কুল। তবে সেক্ষেত্রে স্কুলের ঘর ও শিক্ষক শিক্ষিকাদের সংখ্যা কম হওয়ার আশঙ্কা করছেন শিক্ষকমহলের একাংশ।

তবে যায় হোক প্রায় বছর দুই পর স্কুলের ক্লাসরুমে ফিরছে খুদে পড়ুয়ারা । বন্ধুদের সাথে দেখা হওয়ার আনন্দ যেমন আছে তেমনই প্রিয় ক্লাস রুমে বসে ক্লাস করতে পারবে তারা। তাই স্কুল খোলার নির্দেশিকায় খুশি প্রাথমিক থেকে উচ্চ প্রাথমিকের পড়ুয়ারা।