Date : 2022-10-06

Rose Water : ত্বকের যত্নে গোলাপ জল

রিমিতা রায়, নিউজ ডেস্ক : অনেকেরই ত্বক তৈলাক্ত। আর ত্বক তৈলাক্ত হলে সেক্ষেত্রে সমস্যা অনেক বেশি। অনেক রকম উপায় অবলম্বন করেও কিছুতেই এই তেলকে নিয়ন্ত্রণে আনা যায় না।এই সমস্যা দূর করতে গোলাপ জল বিশেষ উপকারী। কিন্তু এখন প্রশ্ন, এই গোলাপ জল বানাবেন কীভাবে?গোলাপ ফুলের পাপড়ি জলে ভিজিয়ে রেখে তৈরি করা হয় গোলাপ জল। বাজারে অনেক গোলাপ জল কিনতে পাওয়া যায়। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে বানানো গোলাপ জল বিশেষ কার্যকর। কি কি উপকারে লাগে গোলাপ জল?
অনেকেরই চোখের নিচের অংশ ফোলা থাকার সমস্যা দেখা দেয়। সেই সমস্যা থেকেও রেহাই পেতে গোলাপের জল ব্যবহার করতে পারেন। কীভাবে গোলাপ জল মুখে লাগাবেন? প্রথমে তুলোয় অল্প করে গোলাপ জল নিতে হবে। আর গোটা মুখে ভালো করে লাগিয়ে নিতে হবে। এভাবে গোলাপজল ব্যাবহার করলে ধীরে ধীরে ব্যবহার করলে চোখ মুখের ফোলাভাবের সমস্যা গায়েব হয়ে যাবে।

বিশেষজ্ঞরা বলছেন, গোলাপ জল খুব ভালো টোনার।ত্বকের অম্লত্ব ও ক্ষারত্বের পরিমাণ বজায় রেখে ত্বককে ভেতর থেকে সতেজ রাখতে সাহায্য করে। এর ফলে শুধু দাগ-ছোপ নয়, ব্রণর মতো সমস্যারও সমাধান হয়। গোলাপ জলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। তাই গোলাপ জল অ্যান্টি-এজিং হিসাবে ব্যবহার করতে পারেন। অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের কোষগুলিকে ভেতর থেকে দৃঢ়তা ও সতেজতা দিতে সাহায্য করে।এতে মুখের ত্বক টানটান থাকে।মুখের সৌন্দর্য ক্রমশই হারিয়ে যাচ্ছে। ম্যাড়ম্যাড়ে চেহারা দেখে নিজেকে নিজেরই বিরক্তিকর লাগে। গোলাপ জলের মতো ভালো প্রাকৃতিক উপাদানকে কাজে লাগিয়ে ব্যবহার করা যায়। সেই প্রাকৃতিক উপাদান হিসাবে গোলাপ জলের থেকে ভালো অন্য কিছু হতে পারে না।