Date : 2022-05-28

খোলামেলা পরিবেশে ক্লাস করে খুশি পড়ুয়ারা

নাজিয়া রহমান, রিপোর্টার : শুরু হল পাড়ায় শিক্ষালয়। খোলামেলা পরিবেশে হল প্রাক প্রাথমিক থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের পঠনপাঠন। দীর্ঘ প্রায় দু বছর পর সহপাঠীদের পাশে বসে ক্লাস করতে পেরে খুশি পড়ুয়ারা। এদিন পড়ুয়াদের মনঃসংযোগ বাড়ানোই মূল লক্ষ্য ছিল শিক্ষক শিক্ষিকাদের। পড়া, লেখা, প্রাথমিক স্তরে গণিত চর্চা এবং সংখ্যা সংক্রান্ত দক্ষতা বৃদ্ধি, সাংস্কৃতিক কর্মকান্ড যেমন নাচ, গান, আবৃত্তি ইত্যাদির মাধ্যমে শিক্ষাপ্রদান করা হয়।

প্রাক প্রাথমিক ছাড়া সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ুয়ারা প্রায় বছর দুই পরে অফলাইন ক্লাস করতে পারাই তাদের আনন্দই ছিল আলাদা। অনেক দিন পর স্কুলের ব্যাগ নিয়ে ঘরের চার দেওয়ালের বাইরে এসে খুশি তারা। খোলা মাঠে রোল কল করার পর চলল পঠন পাঠন। ব্ল্যাক বোর্ডের সাহা্য্যে চলল লেখা পড়া। করোনা আবহে ক্লাস তাই “পাড়ায় শিক্ষালয়ে’র আয়োজনের ক্ষেত্রে দেওয়া হয়ছিল বিশেষ নজর। ছাত্র ছাত্রীরা যাতে মাস্ক ব্যবহার করে সে দিকে লক্ষ্য রাখছিলেন শিক্ষক শিক্ষিকারা। পড়ুয়ারা জল খাওয়ার আগে যেন হাতটা স্যানিটাইজ করে সে দিকেও নজর ছিল শিক্ষক শিক্ষিকাদের। এদিন পড়ুয়াদের মিড-ডে মিলও দেওয়া হয়।

এদিন একদিকে যেখানে “পাড়ায় শিক্ষালয়ে’ ক্লাস করলেন অসংখ্য ছাত্র ছাত্রী। অন্য দিকে “পাড়ায় শিক্ষালয়ে’র প্রতিবাদে কলেজ স্কোয়ারে অবস্থান বিক্ষোভ দেখাল শ-খানেক প্রথম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়া। তাদের দাবি, অবিলম্বে স্কুলের মধ্যে চালু করতে হবে প্রাক প্রাথমিক থেকে সপ্তম শ্রেণির অফলাইন পঠনপাঠন। পড়ুয়াদের সঙ্গে একমত তাদের অভিভাবকদেরও। ছাত্র সংগঠন ডিএসও-র পক্ষ থেকে এই অবস্থান বিক্ষোভের আয়োজন করা হয়।

বৃষ্টির ভ্রুকুটি কাটতেই প্রায় ৩ ডিগ্রি নেমেছে তাপমাত্রার পারদ। ফেব্রুয়ারীর দ্বিতীয় সপ্তাহে জাঁকিয়ে পড়েছে শীত। সকাল থেকেই কুয়াশাচ্ছন্ন পরিবেশ থাকলেও বেলা বাড়তেই বেড়েছে রোদের তেজ। ৭ ফেব্রুয়ারি পাড়ায় শিক্ষালয় প্রথমদিন রোদের তেজ থাকলেও ছিল শীতের আমেজ। তাই খোলা জায়গায় বেশ আনন্দ সহকারে ক্লাস করেছে পড়ুয়ারা। তবে আবহাওয়াবিদদের মতে, মঙ্গলবার থেকে ফের পরিবর্তন হতে পারে আবহাওয়া। পশ্চিমি ঝঞ্ঝার জেরে রয়েছে বৃষ্টির ভ্রুকুটি। পশ্চিমি ঝঞ্ঝা কাটতেই আসতে আসতে বিদায় নেবে শীত। চড়বে তাপমাত্রার পারদ। সূত্রের খবর, গরম বাড়তে শুরু করলে “পাড়ায় শিক্ষালয়ে’ কি ভাবে ক্লাস করানো যাবে তা নিয়ে ভাবতে শুরু করেছে শিক্ষা দফতর।