Date : 2022-05-28

লতা মঙ্গেশকরকে সুর ও বাণীর উপহার, সুরসম্রাজ্ঞীকে দেওয়া হেমন্ত মুখোপাধ্যায়ের এই উপহার ঐতিহাসিক করেছে ‘সুর ও বাণী’কে

মাম্পি রায়, নিউজ ডেস্ক : লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকে মূহ্যমান গোটা দেশ। বিভিন্ন রাজ্যের পাশাপাশি বাংলার সঙ্গে তাঁর যেন আত্মিক সম্পর্ক। সুরসম্রাজ্ঞীর বিভিন্ন স্মৃতি ছড়িয়ে রয়েছে বাংলার বুকে। তেমনই কয়েক দশক পুরনো স্মৃতি উঠে এল বাগুইআটির কেষ্টপুরে।

সুরলোকে চলে গেলেন জীবন্ত সরস্বতী লতা মঙ্গেশকর। শোকস্তব্ধ গোটা দেশ। বাংলার সঙ্গেও তাঁর যোগসূত্র বহু পুরনো। রাজ্যের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তাঁর স্মৃতি। বাগুইআটির কেষ্টপুরে সুর ও বাণী ফোল্ডিং হারমোনিয়ামের সঙ্গেও লতা মঙ্গেশকরের সম্পর্ক কয়েক দশক পুরনো।

সুরসম্রাজ্ঞীর স্মৃতিচারণে

সুর ও বাণী ফোল্ডিং হারমোনিয়ামের স্রষ্টা ছিলেন যোগেশচন্দ্র বিশ্বাস

এই হারমোনিয়ামের নিয়মিত ক্রেতাদের মধ্যে ছিলেন প্রথম সারির সঙ্গীতশিল্পীরা । কিশোর কুমার, হেমন্ত মুখোপাধ্যায়ের পাশাপাশি সেই তালিকায় ছিলেন লতা মঙ্গেশকরও। লতা মঙ্গেশকরকে সুর ও বাণীর হারমোনিয়াম উপহার দিয়েছিলেন হেমন্ত মুখোপাধ্যায় সুরসম্রাজ্ঞীর সঙ্গে খুব ভালো সম্পর্ক ছিল তাঁর।

সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের সঙ্গে সুর ও বাণী হারমোনিয়ামের সেই সম্পর্কের কথাই তুলে ধরলেন যোগেশচন্দ্র বিশ্বাসের নাতি তথা সংস্থার অন্যতম কর্ণধার স্বরূপ বিশ্বাস। তিনি জানান, দাদুর কাছে শোনা গল্পেই তিনি জানতে পারেন যে, হেমন্ত মুখোপাধ্যায় সহ কিংবদন্তী শিল্পীরা সুর ও বাণী থেকে হারমোনিয়াম কিনতেন। সেই হারমোনিয়াম মুম্বইতে গিয়ে লতাজিকে উপহার দিয়েছিলেন সুরকার হেমন্ত মুখোপাধ্যায়।
একদা কিংবদন্তি শিল্পীদের ছোঁয়া পেলেও, সুর ও বাণীর একাধিক শাখা খুলে গিয়েছে রাজ্যে। যদিও সুর ও বাণীর সঙ্গে তাঁদের কোনও যোগ নেই। সেকালে কপিরাইট না থাকায় এই দুরাবস্থা, জানালেন সংস্থার কর্ণধার স্বরূপ বিশ্বাস। এখানেই শেষ নয়। বিশ্বাস বংশে তিনিই একমাত্র উত্তরাধিকারী, যিনি এই পেশাকে বেছে নিয়েছেন। এরপর এই সংস্থা বন্ধ করা ছাড়া উপায় নেই। জানান স্বরূপ বিশ্বাস।

সবমিলিয়ে লতা মঙ্গেশকরের প্রয়াণ হলেও, তাঁর সুর, তাঁর অনবদ্য সৃষ্টি রয়ে যাবে সকলের মাঝে। সুরসম্রাজ্ঞীর সঙ্গে জড়িয়ে থাকা ইতিহাসের অংশ এই সুর ও বাণী মিলিয়ে যাবে সময়ের সঙ্গে। যা অত্যন্ত দুঃখজনক।