Date : 2022-05-28

কমাতে হবে মৃত্যুহার, নতুন কোভিড প্রোটোকল আনতে চলেছে রাজ্যের স্বাস্থ্য দফতর

সায়ান্তিকা ব্যানার্জি, রিপোর্টার : করোনা প্রোটোকল সরলীকরণের পথে রাজ্য। এই বিষয়ে আসতে চলেছে নতুন গাইডলাইন। এবার থেকে কোমর্বিড কোভিড রোগীকে আর কোভিড বিভাগে নাও পাঠানো হতে পারে। যে বিভাগের রোগী তাকে সেই বিভাগেই আইসোলেশনে রাখা হতে পারে। এর ফলে সংশ্লিষ্ট বিভাগের বিশেষজ্ঞদের রুটিন চেক আপেও সুবিধা হবে।

মূলত মৃত্যু ঠেকাতেই এই সিদ্ধান্ত ডেথ কমিটির পরামর্শ স্বাস্থ্য দফতরের কাছে জমা পড়বে। তারপরই বৈঠক করবেন স্বাস্থ্য দফতরের উচ্চপদস্থ কর্তারা। সকলের মতামত নিয়েই রাজ্যে জারি হতে পারে নতুন কোভিড প্রোটোকল।

মূলত মৃত্যু রোধেই কোভিড প্রোটোকলে বদলের সম্ভাবনা। এখন থেকে করোনা আক্রান্ত কো-মর্বিড রোগীদের সংশ্লিষ্ট ওয়ার্ডে রেখেই চিকিৎসার পথে হাঁটতে পারে রাজ্য। করোনা হলেও কিডনির রোগীর চিকিৎসা হবে নেফ্রোলজি বিভাগে। হৃদরোগ বা লিভার বা অন্য কোন সমস্যায় ভোগা রোগীর করোনা ধরা পড়লে আর তাকে কোভিড ইউনিটে স্থানান্তর না করে যে বিভাগের রোগী তাকে সেই বিভাগেই একটি ওয়ার্ডে আইসোলেশনে রেখে চিকিৎসার পথে হাঁটতে চাইছে স্বাস্থ্য ভবন।

এছাড়াও নেওয়া হচ্ছে আরও ২ সিদ্ধান্ত। এবার থেকে উপসর্গহীন রোগীর কোভিড পরীক্ষার কোনও প্রয়োজন নেই। এবং দ্বিতীয়ত কোভিড রোগীর সার্জারি করার ক্ষেত্রে অনেক ক্ষেত্রেই চিকিৎসকদের অনীহা দেখা যাচ্ছিল, সেটাও যে আর করা যাবে না, তা স্পষ্ট করে দেওয়া হবে নতুন প্রোটোকলে।