Date : 2022-05-27

দেশে করোনার তৃতীয় ঢেউ প্রায় শেষের পথে । স্বাভাবিক ছন্দে নাগরিক সমাজ

ওয়েব ডেস্ক : মহামারির তৃতীয় ঢেউ পেরিয়ে ফের স্বাভাবিক জীবন যাপনে ফিরতে চলেছে গোটা দেশ। দেশ জুড়ে করোনার দৈনিক সংক্রমন অনেকটাই কমে গিয়েছে। মৃতের সংখ্যাতে সেরকম পরিবর্তন চোখে পড়েনি।

মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবারকল্যান মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশে করোনায় অক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৪০৯ জন। এই সংখ্যাটা সোমবারের থেকে প্রায় ২০ শতাংশ কম। মৃত্যু হয়েছে ৩৪৭ জনের। একদিনে করোনার কবল থেকে সুস্থ্য হয়ে উঠেছেন ৮২ হাজার ৮১৭ জন। সুস্থ্যতার হার বেড়ে দাঁড়ালো ৯৭.৮২ শতাংশ। এই পরিসংখ্যান বেশ স্বস্তির বলে মনে করছে স্বাস্থ্যমন্ত্রক।

স্বাস্থ্য ও পরিবারকল্যান মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এই মুহুর্তে দেশে করোনায় অ্যাকটিভ রোগীর সংখ্যা ৪ লক্ষ ২৩ হাজার ১২৭ জন। এই সংখ্যাটা সোমবারের থেকে প্রায় ৫৫ হাজার ৭৫৫ জন কম। গত ২৪ ঘন্টায় দেশে প্রায় ১০ লক্ষ ৬৮ হাজার করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। সুস্থ্য হয়েছেন দেশের প্রায় ৪ লক্ষ ১৭ কোটি ৬০ হাজার ৪৫৮ জন।

পরিসংখ্যান অনুযায়ী দেখা যাচ্ছে সংক্রমনের শীর্ষে কেরল সহ আরও পাঁচ রাজ্য রয়েছে। কেরলে একদিনে করোনায় পজিটিভ রোগীর সংখ্যা ৮৯৮৯ জন। এরপর রয়েছে মিজোরাম, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু ও মহারাষ্ট্র।

সময়ের সাথে সাথে একের পর এক করোনার নতুন স্ট্রেন দেখা দিচ্ছে সারা বিশ্ব জুড়ে। বাদ পড়েনি ভারতও। এখনও পর্যন্ত দেশে মোট ১৭৩ লক্ষের ও বেশি মানুষ করোনার টীকা পেয়েছেন। এমনটাই বলছে স্বাস্থ্য মন্ত্রক। করোনার সংক্রমন কম থাকায় বিভিন্ন রাজ্যে খুলে গিয়েছে স্কুল কলেজ। পাশাপাশি ছোটদের পড়াশুনার জন্যও স্কুল খোলা হচ্ছে। তবে সমস্ত পঠন পাঠন চলবে করোনা বিধি নিষেধ মেনে।