Date : 2022-05-27

ক্লাসরুমে ফিরল খুদেরা, অফলাইন ক্লাসে ফিরে পেল স্কুল জীবন

নাজিয়া রহমান, রিপোর্টার : প্রায় দু বছর পর ওরা ফিরল ক্লাসরুমে। পঠন পাঠন শুরুর আগে সহপাঠীদের সঙ্গে গায়লো জাতীয় সঙ্গীত। ওরা সবাই প্রাথমিক থেকে উচ্চ প্রাথমিকের পড়ুয়া। করোনা আবহে ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে বন্ধ রাখা হয়েছিল স্কুল। চলছিল অনলাইনে ক্লাস। অনলাইনে ক্লাস করতে করতে ছাত্র জীবন বাধা পড়ে গেছিল চার দেওয়ালের মধ্যে। হারিয়ে গেছিল সহপাঠীর সঙ্গে খুনসুটি, খেলার মাঠে রেষারেষি। তাই স্কুল খুলতেই আনন্দে আত্মহারা খুদেরা।

৩ ফেব্রুয়ারি থেকে অফলাইনে শুরু হয়েছে অষ্টম শ্রেণি থেকে উচ্চ শিক্ষা পর্যায়ের পঠন পাঠন। ৭ ফেব্রুয়ারি থেকে পাড়ায় শিক্ষালয় কর্মসূচীর মাধ্যমে খোলামেলা জায়গায় ক্লাস করতে শুরু করেছিল প্রাক প্রাথমিক থেকে সপ্তম শ্রেণির পড়ুয়ারা। করোনার সংক্রমণ নিম্নমুখী হতেই ছন্দে ফিরতে শুরু করছে শিক্ষা প্রতিষ্ঠান। সরকারি নির্দেশিকা অনুযায়ী খুদে পড়ুয়ারাও ক্লাসরুমে ক্লাস করতে শুরু করল ১৬ফেব্রুয়ারি থেকে।

বুধবার প্রথম দিন স্কুলে ভীড় ছিল চোখে পড়ার মত। দু বছর ধরে অনলাইন ক্লাসে সহপাঠীটিদের শুধু গলার শব্দ শোনা গেছিল তাই একে অপরকে সামনা সামনি দেখে আনন্দে আত্মহারা খুদে পড়ুয়ারা। দীর্ঘদিন পর শিক্ষক শিক্ষিকাদের কাছে অফলাইনে ক্লাস করেও খুশি তারা। পড়ুয়ারা যাতে কোভিড বিধি ঠিক মত মেনে চলে সেদিকে কড়া নজর ছিল স্কুল কর্তৃপক্ষের। খুদেরা যাতে মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করে সে দিকেও সচেতন ছিলেন শিক্ষক শিক্ষিকারা। প্রাথমিক স্তরের স্কুল খোলায় পড়ুয়াদের পাশাপাশি খুশি অভিভাবকেরাও।