Date : 2022-05-27

UGC Draft Policy : স্নাতকস্তরে শিক্ষক-পডুয়া অনুপাতে বদল আনতে চলেছে ইউজিসি

পৌষালী সেনগুপ্ত, নিউজ ডেস্ক : জাতীয় শিক্ষানীতি নিয়ে দেশজুড়ে বিতর্ক চলছে। শিক্ষায় গৈরিকীকরণের অভিযোগও করেছেন কেউ কেউ। এমন আবহে এবার স্নাতক স্তরে শিক্ষক-পডুয়া অনুপাতে ইউজিসি বদল আনতে চলেছে। বর্তমানের চেয়ে কমানো হতে পারে একাধিক বিভাগে পড়ুয়ার তুলনায় শিক্ষকের হার এমনটাই জানা গিয়েছে।সম্প্রতি একটি খসড়া প্রস্তাব তৈরিও করেছে ইউজিসি। সেই প্রস্তাবে বিষয়টি রাখা হয়েছে। বিভিন্ন পেশাগত শিক্ষার ক্ষেত্রে চুক্তির ভিত্তিতে শিক্ষক নিয়োগের কথাও বলা হয়েছে। ফলে ছাঁটাইয়ের আশঙ্কায় ভুগছেন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

বর্তমানে নির্দিষ্ট কোনও নীতি  না থাকলেও ২০০৮ সালে  কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের আমলে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ওবিসি-র জন্য ২৭ শতাংশ সংরক্ষণের নীতি চালু হওয়ার পর থেকে শিক্ষক-পড়ুয়ার ১:১৮  অনুপাতেই সরকারি সিলমোহর পরে। তারপর থেকে শিক্ষক-পডুয়ার এই অনুপাতই চলে আসছে কলেজ-বিশ্ববিদ্যালয়ে। এবার এই অনুপাতে বদল আনতে চলেছে ইউজিসি।

জানা গিয়েছে, প্রস্তাবে সমাজবিদ্যায় শিক্ষক-পড়ুয়ার হার ১:৩০, বিজ্ঞানে ১:২৫ এবং বাণিজ্য বিভাগ এবং অন্যান্য বৃত্তিমূলক বিভাগে ১:৩০ করা হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগগুলি ও জড়িত ব্যক্তিদের মতামত চাওয়া হয়েছে। ১১ ফেব্রুয়ারির মধ্যে তাদের মত জানাতে হবে বলে জানা গিয়েছে।

এই বদলকে কেন্দ্রে করে সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছে  কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠনগুলি। তাদের অভিযোগ, এর ফলে খরচ কমাতে ছাঁটাইয়ের পথে হাঁটতে পারে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি।