Date : 2022-10-05

উচ্চ রক্তচাপের সমস্যায়? টক দই খান

রিমা দত্ত, নিউজ ডেস্কঃউচ্চ রক্তচাপের সমস্যা? উচ্চ রক্ত চাপ ডেকে আনতে পারে বিপদ। এর থেকে হতে পারে হৃদ্‌রোগ ও স্ট্রোকের মতো সমস্যা। তাই উচ্চ রক্তচাপের সমস্যা অবহেলা করা উচিত নয়। বিশেষজ্ঞদের মতে, নিয়ম মেনে ওষুধ খাওয়ার পাশাপাশি হাতের কাছেই রয়েছে এমন একটি খাবার যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করতে পারে। তাঁদের মতে, নিয়ম করে রোজ টক দই খেলেই নিয়ন্ত্রণে থাকতে পারে উচ্চ রক্তচপের সমস্যা।

বিশেষজ্ঞদের মতে, গোটা বিশ্বে প্রায় ১০০ কোটি মানুষ ‘হাইপারটেনশন’ ও উচ্চ রক্তচাপজনিত সমস্যায় আক্রান্ত। একটি আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত গবেষণা পত্রে উঠে আসা তথ্যয় জানা যায়, টক দই শুধু উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণই নয়, সংবহনতন্ত্র ভাল রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। দুগ্ধজাত খাদ্য এমনিতেই ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামে সমৃদ্ধ। এই মৌলগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি দইয়ে থাকে উপকারী ব্যাক্টেরিয়া যা প্রোটিন পরিপাকে সহায়তা করে। নিয়মিত টক দই রক্তচাপ কমাতে সাহায্য করে। গবেষণার তথ্য বলছে যাঁরা নিয়ম করে রোজ টক দই খেয়েছেন তাঁদের রক্তচাপ কমেছে প্রায় সাত ভাগ।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণাতেও মিলেছে একই তথ্য। ২২০০ জনের উপর করা হার্ভার্ডর একটি গবেষণা বলছে, দৈনিক যতটা ক্যালোরি প্রয়োজন তার ২ শতাংশ যদি টক দইয়ের মধ্যে দিয়ে পাওয়া যায় তবে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে প্রায় ৩০ শতাংশ।