Date : 2022-10-06

এসএসসি : সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ ডিভিশন বেঞ্চে রাজ্য । বুধবার শুনানির সম্ভাবনা বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার:- SSC নিয়োগ দুর্নীতিতে সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে মঙ্গলবার ডিভিশন বেঞ্চে আবেদন জানালো রাজ্য সরকার। সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ শিক্ষক নিয়োগ প্রশ্নে অনুসন্ধান করতে সিবিআইকে দায়িত্ব দিয়েছিলেন।মেধাতালিকায় নাম নেই এবং পরীক্ষায় বসেননি এমন অভিযোগ তুলে মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে।

আবেদনকারীর পক্ষের আইনজীবী ফিরদৌস শামীমের অভিযোগ ছিল,২০১৬ সালের নবম ও দশম শ্রেণির এস এল এস টিতে শিক্ষক নিয়োগে দুর্নীতি হয় বলে অভিযোগ। শিক্ষক নিয়োগের পরীক্ষাতেই বসেননি বেশ কয়েকজন প্রার্থী,অথচ অনেকেই চাকরি পেয়েছেন। অন্য দিকে, যে চাকরি প্রার্থীরা পাশ করেছেন, তালিকায় নাম রয়েছে, তাঁদের নিয়োগ হয়নি। এর আগে ৪ জানুয়ারি এসএসসি-র চেয়ারম্যান এই নিয়োগ নিয়ে তদন্তের পর আদালতে রিপোর্ট জমা দেন। সেখানেও উল্লেখ করা হয়েছে তালিকার বাইরে লোকেদের নিয়োগ করার কথা।

চূড়ান্ত মেধাতালিকায় নাম না থাকা সত্ত্বেও কীভাবে বহাল তবিয়তে সরকারি চাকুরী পেলেন। অনিয়মে এই নিয়োগ নিয়ে বিস্ময় প্রকাশ করে আদালত। সোমবার হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই দুর্নীতির পিছনে নিয়োগে কোনও প্রভাবশালীর হাত রয়েছে কি না তা খুঁজে বার করুক সিবিআই। এ ছাড়া এর পিছনে কোনও আর্থিক লেনদেন রয়েছে কি না তা-ও সিবিআইকে দিয়ে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে আদালত। সিবিআইয়ের যুগ্ম ডিরেক্টর পদমর্যাদার অফিসারকে এই ঘটনার অনুসন্ধান করে আগামী ২৮ মার্চ প্রাথমিক রিপোর্ট জমা দিতে বলেছে। একক বেঞ্চের এই রায়কে চ্যালেঞ্জ করেই এ বার ডিভিশন বেঞ্চে গেল রাজ্য।