Date : 2022-05-26

কাজুর উপকারীতা জাননেন?

রিমা দত্ত, নিউজ ডেস্ক দামে ছ্যাঁকা। কিন্তু গুণে সেরা।কাজুবাদামের স্বাদের জন্য একে মোটেই উপেক্ষা করা যায় না। সুস্বাদু ক্রিমি পনির, ফ্রায়েড রাইস থেকে শুরু করে কেক-সবেতেই কিন্তু কাজুবাদামের ব্যবহার রয়েছে। কাজুবাদাম বেশি খাওয়াও আবার শরীরের পক্ষে মোটেই ভাল নয়। কারণ তাতে শরীরের মেদ জমে। প্রচুর ক্যালোরি জমা হয়। এছাড়াও যাঁদের বাদামে কোনও রকম অ্যালার্জি রয়েছে তাদেরও কিন্তু কাজুবাদাম থেকে দূরে থাকা উচিত। কি কি আছে কাজুতে?

১) কাজুতে রয়েছে প্রয়োজনীয় প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফাইবার। এছাড়াও রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। আর তাই রোজ যদি মেপে ২ টো কাজু খেতে পারেন তাহলে দারুণ উপকার পাবেন।

২) কাজুর মধ্যে থাকে পটাশিয়াম, আয়রন, জিঙ্ক, কপার, সেলেনিয়ামের মত একাধিক গুরুত্বপূর্ণ উপাদান। এই সব উপাদান আমাদের শরীরের জন্য উপকারী। হার্ট ভাল রাখে। ত্বক ভাল রাখে। সেই সঙ্গে হাড় ও দাঁতের গঠনেও সাহায্য করে।

৩) এছাড়াও কাজুতে সোডিয়াম, পটাশিয়ামের পরিমাণ খুব কম থাকে। ফলে রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে। মেয়েরা প্রতিদিন দুটো করে কাজুবাদাম খেলে অনেক উপকার পাবেন। ওজন তো বাড়বে না, উলটে নানা শারীরিক সমস্যাও থাকবে নিয়ন্ত্রণে। তাই রোজ সকালে খালিপেটে দুটো কাজুবাদাম আর আর আগের রাতে কিশমিশ ভেজানো জল খান। উপকার দেখুন নিজের চোখেই।

তবে দুটোর বেশি কিন্তু একেবারেই নয়। তাহলে কিডনির সমস্যা থেকে কোষ্ঠকাঠিন্য- একাধিক সমস্যা আসতে পারে।