Date : 2022-10-05

গরমে ব্রণ থেকে মুক্তিতে ৪ শরবত

সঞ্জনা লাহিড়ী, রিপোর্টার: গরম পড়তেই রোদের তীব্রতার সঙ্গে বাড়তে থাকে শরীরের নানান সমস্যা। বাড়ে ত্বকের সমস্যাও। তার মধ্যে অন্যতম হল ব্রণ। কম বেশি সকলেই ব্রণর সমস্যায় জর্জরিত হয়ে থাকে। তবে তা থেকে মুক্তি পেতে রূপচর্চার পাশাপাশি শরীরকে সুস্থ রাখা দরকার। বাড়িতে বানানো ৪ টি ম্যাজিক ড্রিঙ্কস সহজেই ব্রণ থেকে মুক্তি দেবে।
বসন্তকাল হলেও গরমের তীব্রতা যথেষ্ট রয়েছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতাও বেশি। ঘরে বাইরে কোনও জায়গাতেই স্বস্তি নেই। একদিকে আবহাওয়ার তারতম্য অন্যদিকে ঘাম, ধুলোবালি, দূষণ, রোদ। সব মিলিয়ে এই সময়ে ত্বকে ব্রণ সহ নানান রকম সমস্যার বারবাড়ন্ত দেখা যায়। বিশেষ করে যাঁদের তৈলাক্ত ত্বক তাঁরা আরও বেশি করে এই সমস্যার সম্মুখীন হন। এই সমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে গরমের বিশেষ রূপচর্চা শুরু করেন অনেকেই। কিন্তু জানেন কী, ত্বককে বাইরে থেকে যত্ন নেওয়ার পাশাপাশি ভিতর থেকেও যত্ন নেওয়া আবশ্যক। তাই গরমে ত্বককে সুস্থ রাখতে সহজপাচ্য পুষ্টিকর খাবার ও প্রচুর জল খাওয়া দরকার। জল বেশি খেতে না পারলে স্বাস্থ্যকর উপায়ে বিভিন্ন শরবত তৈরি করে খাওয়া যেতে পারে। তবে খেয়াল রাখবেন বাইরের কেনা জুস বা সফট ড্রিঙ্কস নৈব নৈব চ! আজকে জানি কোন ৪ পানীয় ব্রণ সহ বিভিন্ন ত্বকের সমস্যাকে দূর করবে-

আমলকি ও অ্যালোভেরার শরবত: ত্বক ও চুল ভাল রাখতে আমলকি ও অ্যালোভেরার জুড়ি মেলা ভার। শুধু রূপচর্চায় নয়, শরীরের জন্যেও এই দুই উপাদান স্বাস্থ্যকর। প্রতিদিন সকালে খালি পেটে আমলকি ও অ্যালোভেরার রস একসঙ্গে মিশিয়ে খেলে ব্রণ বিদায় নেবে দ্রুত, ত্বক হবে উজ্জ্বল।

তরমুজ ও বেদানার শরবত: গরমের অন্যতম রসালো সুস্বাদু ফল তরমুজ। এর সঙ্গে বেদানার রস মিশিয়ে নিলে সহজেই মিলবে ব্রণ থেকে মুক্তির উপায়। তরমুজে জলের পরিমাণ বেশি থাকায় শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে পাশাপাশি বেদানায় আছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের কোষগুলিকে ক্ষতি হওয়া থেকে রক্ষা করে। শরীরকে সুস্থ রাখে।

হলুদের শরবত: আমরা প্রতিদিনের রান্নায় স্বাদ ও গন্ধের জন্য হলুদ ব্যবহার করে থাকি। কিন্তু এর ভেষজ গুণ শরীরকে নানান রকম রোগের থেকে দূরে রাখে। জলে হলুদ মিশিয়ে শরবত করে খেলে শরীর ঠান্ডা থাকে, ব্রণ দূর হয়। হলুদে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে সুরক্ষিত রাখে।

লেবুর রসের শরবত: প্রখর রোদ থেকে বাড়ি ফিরে এক গ্লাস লেবুর শরবত শরীরকে নিমেষে প্রশান্তি দেয়। শরীরকে আরাম দেওয়ার সঙ্গে লেবুতে থাকা ভিটামিন সি শরীরের জন্য অত্যন্ত উপযোগী। রোগমুক্তি থেকে ত্বকে জেল্লা আনা, সবকিছুর জন্যই লেবু অব্যর্থ। লেবু ও হলুদ এক সঙ্গে মিশিয়ে শরবত করে খেলে ব্রণ ধারে কাছে আসবে না।