Date : 2022-10-05

গরমে সুস্থ থাকার পাঁচটি উপায়

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ চড়ছে তাপমাত্রার পারদ। বেলা বাড়লেই বাড়চ্ছে রোদের তাপ। গরমে হাসফাশ অবস্থা। এই গরমে প্রয়োজন কিছু অভ্যাসের। যাতে পারদ বাড়লেও সুস্থ থাকে শরীর। যত্নে থাকে ত্বক, চুল।

গ্রীষ্ককালে কি কি নিয়ম মেনে চলবেন দেখেনিন একনজরে।

১) ত্বকের ক্ষতিও হয় তাপপ্রবাহের কারণে। তাই দিনের বেলা খুব অল্প সময়ের জন্য বেরোলেও মাখতে হবে সানস্ক্রিন লোশন। মাঝেমাঝেই ঠান্ডা জলে মুখ ধুয়ে নিতে হবে।
২) চোখের সমস্যাও বাড়তে পারে। সূর্যের অতিরিক্ত তাপ লাগলে চোখে চিরতরে ক্ষতি হতে পারে। তাই রোদে বেরোনোর আগে কালো চশমা পরুন। চোখ ঠান্ডা রাখার জন্য আই মাস্কও কিনতে পারেন। কিছু ক্ষণ তা পরে থাকলে ঠান্ডা ভাব আসবে।

৩) তেল-মশলা দেওয়া খাবার শরীর গরম করে দেয়। অতিরিক্ত গরমে তেমন কিছু না খাওয়াই শ্রেয়। দুপুরে কাজের মাঝে খিদে পেলে লেবু, আনারস, পাকা পেঁপের মতো ফল খান। তা শরীর ঠান্ডা রাখবে।

৪) শরীর ভিতর থেকে ঠান্ডা রাখতে হবে। বার বার জল খাওয়া এ সময়ে খুব জরুরি। অতিরিক্ত তাপে শরীর অনেক সময়ে ভিতর থেকে শুকিয়ে যায়। তা যাতে না হয়, সে দিকে বিশেষ নজর দিন। দিনে অন্তত ৪ লিটার জল খান।

৫) তাপপ্রবাহের প্রভাবে সান স্ট্রোক হওয়ার আশঙ্কা বাড়ে এ সময়ে। তাই নিজেকে সুরক্ষিত রাখতে ঘর ঠান্ডা রাখুন। হালকা পোশাক পরুন। জ্বর, মাথা যন্ত্রণা, বমি ভাব দেখা দিলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিন।