Date : 2022-05-27

পুতিনকে কসাই বলে কটাক্ষ

পৌষালী সেনগুপ্ত, নিউজ ডেস্ক : রাশিয়া ইউক্রেন যুদ্ধ অব্যাহত। বহু মানুষ দেশ ছেড়ে শরনার্থী হয়ে প্রতিবেশী দেশগুলিতে আশ্রয় নিয়েছেন।ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।দু’দিনের সফরে পোল্যান্ডে এসেছেন বাইডেন। সেদেশের ওয়ারসতে বহু শরণার্থী আশ্রয় নিয়েছেন। তাঁদের সঙ্গে দেখা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। এরপরই তিনি ওই মন্তব্য করেন।

পাশাপাশি তাঁর দাবি, রাশিয়ার আসল লক্ষ্য ডনবাস দখল করা। এদিন ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেবা ও প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভের সঙ্গেও দেখা করেছেন তিনি।সেখানে শরণার্থীদের সঙ্গে দেখা করে তাঁদের দুরবস্থার কথা শোনার পরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘কসাই’ বলে কটাক্ষ করলেন তিনি।

এর আগে বাইডেনের পোল্যান্ড সফর নিয়ে হোয়াইট হাউজ একটি প্রেস বিবৃতি প্রকাশ করেছিল। সেখানে বলা হয়েছে, বিষয়টিতে আমেরিকা ও ন্যাটোর সদস্য দেশগুলির কী প্রতিক্রিয়া, তা নিয়েই পোল্যান্ড সফরে আলোচনা করবেন মার্কিন প্রেসিডেন্ট। এদিকে একমাস পেরিয়ে যাওয়ার পরও ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ থামার কোনও লক্ষণই নেই। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রুশ ফৌজ। পুতিন বাহিনীকে হুঁশিয়ারি দিলেও সরাসরি যুদ্ধক্ষেত্রে ফৌজ পাঠাতে অস্বীকার করে আমেরিকা ও ন্যাটো। তাদের আশঙ্কা ইউক্রেনে সেনা পাঠালে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়বে ন্যাটো।প্রথম থেকেই রাশিয়ার বিরুদ্ধে লাগাতার কটাক্ষ করতে দেখা গিয়েছে বাইডেনকে।বাইডেনের সরকার প্রথম থেকেই পাশে দাঁড়িয়েছে জেলেনস্কি সরকারের পাশে। বারবারই বাইডেন কটাক্ষ করেছে পুতিনকে তাঁর এই সেনা অভিযান নিয়ে। এবার এই কটাক্ষের জেরে বিতর্কের মুখে বাইডেন।