Date : 2022-05-29

ব্যাঙ্ক ম্যানেজার পরিচয় দিয়ে কোল ইন্ডিয়ার ইঞ্জিনিয়ারকে আর্থিক প্রতারণা, সিআইডির জালে ২

সঞ্জনা লাহিড়ী, রিপোর্টার: ব্যাঙ্ক ম্যানেজার পরিচয় দিয়ে ১২ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে দিল্লি থেকে গ্রেফতার দুই প্রতারক। অভিযুক্তদের গ্রেফতার করে রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগ। ধৃতদের ট্রানজিট রিমান্ডে কলকাতায় নিয়ে আসা হয়েছে।
২০২০ সালে কোল ইন্ডিয়ায় কর্মরত লেকটাউন এলাকার বাসিন্দা এক ইঞ্জিনিয়ারকে ব্যাঙ্ক ম্যানেজার পরিচয় দিয়ে ফোন করে অভিযুক্ত অতুল কুমার ও আকাশ কুমার। কেওয়াইসি আপডেট করানোর নামে তাঁর ফোনে Any desk নামে একটি app ইনস্টল করানো হয়। যার ফলে ওই ব্যক্তির ফোনের নিয়ন্ত্রণ চলে যায় প্রতারকদের কাছে। এরপরই তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া হয় ১২ লক্ষ টাকা। ঘটনার পরই লেকটাউন থানায় লিখিত অভিযোগ দায়ের করেন প্রতারিত ইঞ্জিনিয়ার। কোনও ভাবেই এই ঘটনার কিনারা করতে না পারায় কেসের তদন্ত গ্রহণ করে রাজ্য পুলিশের গোয়েন্দারা। তদন্তে নেমে একাধিক প্রমাণ খতিয়ে দেখে গোয়েন্দারা। অত্যাধুনিক প্রযুক্তির সাহায্য নেওয়া হয়। জানা যায় টাকা ট্রান্সফার হয়েছে ডিজিটাল ওয়ালেটে।

ওয়ালেটের সূত্র ও অভিযুক্তদের টাওয়ার লোকেশনের মাধ্যমে উত্তর দিল্লির ওয়াজিরাবাদের সূত্র হাতে আসে সিআইডি আধিকারিকদের হাতে। তদন্তে জানা যায় অতুল কুমার ও আকাশ কুমার দুই ভাই এই প্রতারনা চালাচ্ছে। এরপরই রাজ্য পুলিশের গোয়েন্দাদের একটি দল অভিযান চালায় দিল্লিতে। গ্রেফতার করা হয় দুই অভিযুক্তকে। ধৃত অতুল একটি সংস্থার কর্মী ও তাঁর ভাই আকাশ পেশায় দর্জি বলে পুলিশ সূত্রে জানা গেছে। ধৃতদের ট্রানজিট রিমান্ডে কলকাতায় রাজ্য পুলিশের সদর দফতরে নিয়ে আসা হয়েছে। ধৃতদের নিজেদের হেফাজতে নিয়ে তদন্তের গতি বাড়াতে চায় সিআইডি।