Date : 2022-05-27

মধুমেহে আক্রান্ত না হলেও রক্তে বাড়তে পারে শর্করার মাত্রা

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ ডায়াবিটিসে আক্রান্ত রোগীর রক্তে বাড়ে শর্করার মাত্রা।কিন্তু জানেন কি ডায়াবিটিসে আক্রান্ত না হলেও এমন ব্যক্তিদের দেহেও হঠাৎ বেড়ে যেতে পারে শর্করার পরিমাণ? বিজ্ঞানের ভাষায় যাকে বলে ‘হাইপারগ্লাইসেমিয়া’। উপবাসকালীন সময়ে প্রতি ডেসিলিটার রক্তে শর্করার মাত্রা বাড়ে ১০০ মিলিগ্রামের বেশি হলে তাকে হাইপারগ্লাইসেমিয়া বলে। কিন্তু কেন ঘটে এমন ঘটনা?

১) মানসিক চাপ ও উদ্বেগ বাড়িয়ে দিতে পারে দেহের কর্টিসোল ও অ্যাড্রিনালিন হরমোন ক্ষরণের মাত্রা। এই হরমোনগুলির ভারসাম্য নষ্ট হলেও রক্তে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে।

২) বিভিন্ন ধরনের সংক্রমণ কর্টিসোলের ক্ষরণ বৃদ্ধি করে। এই হরমোন ইনস্যুলিনের রক্ত থেকে অতিরিক্ত শর্করা হ্রাস করার ক্ষমতা কমিয়ে দেয়। ফলে আচমকা বেড়ে যেতে পারে রক্তের শর্করার মাত্রা।

৩) এই উপসর্গে ভোগা নারীদের দেহে হরমোনের ভারসাম্যে সমস্যা দেখা দেয়। বেড়ে যেতে পারে টেস্টোস্টেরন, ইনস্যুলিন ও সাইটোকাইন ক্ষরণ। ফলে রক্তে শর্করার মাত্রাও বেড়ে যেতে পারে।

৪) স্থূলতা ইনস্যুলিনের কার্যকারিতা হ্রাস করে। পাশাপাশি, রক্তের গ্লুকোজের পরিমাণ কমাতেও প্রতিবন্ধকতা তৈরি করে।

৫) ডোপামাইন, নর-এপিনেফ্রিনযুক্ত ওষুধ বা রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে ব্যবহৃত ওষুধ একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করতে পারে। কর্টিকোস্টেরয়েড রয়েছে এমন ওষুধের ক্ষেত্রেও একই প্রতিক্রিয়া দেখা দিতে পারে। ফলস্বরূপ বাড়তে পারে রক্তের শর্করার পরিমাণ।