Date : 2022-10-05

হার মানবেন না জেলেনস্কি

রিমিতা রায়, নিউজ ডেস্ক : যুদ্ধবিধস্ত ইউক্রেনে রক্ত ঝরছে চারদিকে। বাতাসে পোড়া বারুদের গন্ধ। রুশ হামলায় বিধ্বস্ত ইউক্রেন। তবে লড়াই এখনও জারি থাকবে, এমনই ইঙ্গিত দিলেন রুশ প্রেডিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে হার মানবে না ইউক্রেনও। দেশবাসীর মনোবল বাড়াতে রুশ আক্রমণের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। এই মুহুর্তের ইউক্রেনের তিনি কোথায় আছেন, তা কেউ জানেনা। প্রায় এক সপ্তাহ পার হলেও পরিস্থিতি ঠিক হওয়ার বদলে যুদ্ধের ভয়াবহতা ক্রমশ বেড়েই চলেছে ইউক্রেনে। ইউক্রেনের ওপর একের পর এক আঘাত হানছে রাশিয়া। ইউক্রেনের একাধিক শহর যখন তখন কেঁপে উঠছে বিস্ফোরণের শব্দে । তবে লড়াইয়ে এখনও অনড় রাশিয়া। রাশিয়া তার লক্ষ্য পূরণ করবে, ফ্রেঞ্চ প্রেসিডেন্টকে বার্তা পুতিনের। তিনি বলেছেন,’রাশিয়া তার লক্ষ্য পূরণ করবে। আমরা যুদ্ধ চালিয়ে যাব।ফ্রেঞ্চ প্রেসিডেন্টকে জানালেন পুতিন। যুদ্ধবিধস্ত ইউক্রেনে আতঙ্কে বাড়ছে দেশ ছাড়ার হিড়িক। তবে দেশবাসীকে ফেলে পালাতে চান না ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। দেওয়ালে পিঠ ঠেকে গেলেও তিনি হার মানবেন না। ইউক্রেনের নাগরিকদের মনোবল বাড়ানোর দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন প্রেসিডেন্ট। পুতিনের আক্রমণের সামনে রুখে দাঁড়িয়েছেন তিনি। এক ভিডিও বার্তায় তিনি বলেছেন,”কর্মফল ভোগ করার জন্য প্রস্তুত হোন যুদ্ধের পর ইউক্রেন নতুনভাবে সেজে উঠবে। স্বধীনতা ছাড়া আমাদের কিছু হারানোর নেই’
”রুশ বাহিনী রকেট হামলা চালিয়েছে।ইউক্রেনকে মিত্র দেশগুলি অস্ত্র দিয়ে সাহায্য করছে।আমরা প্রত্যেকটি বাড়ি, রাস্তা নতুনভাবে সাজিয়ে তুলুন।
যুদ্ধে মৃত্যুমিছিল ইউক্রেনের আনাচে কানাচে। মাথার ছাদ হারিয়েছেন অনেকেই। প্রাণ বাচাতে শেষ সম্বল হারিয়ে বাঙ্কারেই দিন কাটাচ্ছে বহু সাধারণ মানুষ। দুই দেশের আলোচনায় মিলবে সমাধান সূত্র ? নাকি আরও ভয়ঙ্কর হবে এই সংঘাত? এর শেষ কোথায়?