Date : 2022-05-26

সোম ও মঙ্গলবার দেশজুড়ে সাধারণ ধর্মঘট

মাম্পি রায়, নিউজ ডেস্ক : সোম ও মঙ্গলবার দেশজুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি। শ্রমিক, কৃষক ও জনগণকে প্রভাবিত করে, এমন কেন্দ্রীয় নীতির প্রতিবাদেই মূলত ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ধর্মঘটে সামিল হয়েছে অধিকাংশ ব্যাঙ্ক কর্মচারী সংগঠন। আন্দোলনের জেরে সোম ও মঙ্গলবার ব্যাহত হতে পারে ব্যাঙ্কিং পরিষেবা। ধর্মঘটের ডাক দেওয়া হলেও পশ্চিমবঙ্গে সমস্ত সরকারি অফিস খোলা থাকবে। কর্মচারীদের উপস্থিতি বাধ্যতামূলক করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য সরকার। তাতে বলা হয়েছে, কাজে যোগ না দিলে বেতন কাটা যাবে কর্মচারীদের।

এক ঝলকে দেখে নেওয়া যাক সাধারণ ধর্মঘট সংক্রান্ত গুরুত্বপূর্ণ  পয়েন্টগুলি-

মূলত সরকারের যেসব নীতিগুলির জেরে কৃষক, শ্রমিক ও সাধারণ মানুষের জীবনে খারাপ  প্রভাব পড়ছে, সেই নীতির বিরুদ্ধেই এই আন্দোলন

তাতেই অংশ নিচ্ছে ব্যাঙ্ক ইউনিয়নগুলি। ২০২১এর ব্যাঙ্কিং আইন সংশোধনী বিল-এর প্রতিবাদের সরব হবেন আন্দোলনকারীরা

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন  বলেছে, এই ধ্বংসাত্মক এবং বিপর্যয়কর কর্পোরেট চালিত শাসনব্যবস্থার বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে হবে। কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির যৌথ প্ল্যাটফর্মের প্রথম সারিতে দাঁড়িয়ে সিদ্ধান্তমূলক ভূমিকা নিতে হবে এই আন্দোলনের মাধ্যমে

ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অফ ইন্ডিয়া এবং অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশন -সহ অন্যান্য কেন্দ্রীয় ইউনিয়নগুলিও এই প্রতিবাদে যোগ দিয়েছে। এর ফলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে যে, ব্যাঙ্ক ধর্মঘটের কারণে সোমবার ও মঙ্গলবার ব্যাঙ্কিং পরিষেবা ব্যাহত হতে পারে।

ব্যাঙ্ক ছাড়া স্টিল, তেল, টেলিকম, কয়লা, আয়কর, বিমা সহ বিভিন্ন ক্ষেত্রের শ্রমিকরা যোগ দেবেন এই আন্দোলনে

আন্দোলনকে সমর্থন জানিয়ে জমায়েত করতে পারেন রেল ও প্রতিরক্ষা ক্ষেত্রের কর্মী সংগঠনগুলিও

আন্দোলনে যোগ দেবেন রাস্তা, পরিবহণ, বিদ্যুৎ দফতরের কর্মী সংগঠনগুলিও

এরইমধ্যে পশ্চিমবঙ্গ সরকার বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে যে, রাজ্যের সমস্ত অফিসগুলি এই দিনগুলিতে খোলা থাকবে। কর্মচারীরা অফিসে রিপোর্ট করতে বাধ্য হবেন সোম ও মঙ্গলবার ।