Date : 2022-05-27

অবসর নিচ্ছেন ৭২জন রাজ্যসভার সাংসদ, বিদায়ী ভাষণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

মাম্পি রায়, নিউজ ডেস্ক রাজ্যসভা থেকে অবসর নিচ্ছেন ৭২জন সাংসদ। বৃহস্পতিবার বিদায়ী সাংসদদের উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংবর্ধনা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই সংসদে আমরা দীর্ঘ সময় কাটিয়েছি। সদন আমাদের জীবনে অনেক অবদান রেখেছে। আমরা যতটা অবদান রেখেছি তার চেয়েও বেশি আমাদের ফিরিয়ে দিয়েছে সংসদ। একজন সাংসদ হিসেবে যে অভিজ্ঞতা অর্জন করেছেন, তার দাম প্রাতিষ্ঠানিক শিক্ষার চেয়ে অনেক বেশি। বিপুল অভিজ্ঞতা দেশের চার প্রান্তে ছড়িয়ে দিতে হবে।

আগামী জুলাই মাস পর্যন্ত রাজ্যসভার বিদায়ী সাংসদদের মেয়াদ রয়েছে। এর মধ্যেই অবসরে নেবেন ৭২ জন সাংসদ। তাঁদের উদ্দেশেই ভাষণ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, অবসর নিতে চলা সাংসদদের বলব, আবার আসবেন।

২০২২ সালে মোট ৭২জন রাজ্যসভার সাংসদের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। রাজ্যসভায় একজন সদস্যের কার্যকাল ৬ বছর পর্যন্ত চলতে পারে। এপ্রিলে অবসর নেবেন বেশ কয়েকজন রাজ্যসভার সদস্য। তাঁদের মধ্যে রয়েছেন কংগ্রেসের নেতা আনন্দ শর্মা, এ কে অ্যান্টনি, সুব্রহ্মণ্যম স্বামী, এমসি মেরি কম এবং স্বপন দাশগুপ্ত। অন্যদিকে নির্মলা সীতারমন, সুরেশ প্রভু, এম জে আকবর, জয়রাম রমেশ, বিবেক তানখা, ভি বিজয়সাই রেড্ডির মেয়াদ শেষ হচ্ছে জুনে। জুলাইতে অবসর নেবেন পীযূষ গোয়েল, মুখতার আব্বাস নাকভি, পি চিদম্বরম, অম্বিকা সোনি, কপিল সিবাল, সতীশ চন্দ্র মিশ্র, সঞ্জয় রাউত, প্রফুল প্যাটেল এবং কে জে আলফন্সের মতো সাংসদরা। 

বিদায়ী সাংসদদের নিয়ে ফটো সেশন করতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। বিদায়ী সাংসদদের সংবর্ধনা দিতে নিজের বাসভবনে বৃহস্পতিবার একটি নৈশভোজের আয়োজন করেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। এর পাশাপাশি একটি সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।

গত সপ্তাহে পঞ্জাব থেকে আম আদমি পার্টির ৫ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন রাজ্যসভায়।বৃহস্পতিবার ৫টি রাজ্য অসম, কেরল, হিমাচলপ্রদেশ, নাগাল্যান্ড ও ত্রিপুরা থেকে ৮টি  আসনে রাজ্যসভা নির্বাচন হয়। উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর, গোয়া এবং পঞ্জাবে বিধানসভা নির্বাচন ঘোষণার প্রায় ৩ সপ্তাহ পর রাজ্যসভা নির্বাচন  হচ্ছে। ৫টি রাজ্যের মধ্যে ৪টি রাজ্যে ক্ষমতায় ফিরেছে বিজেপি। অন্যদিকে পঞ্জাবে ক্ষমতায় এসেছে আম আদমি পার্টি।