Date : 2022-05-27

৭ মার্চ থেকে শুরু মাধ্যমিক। মানতে হবে কোভিডবিধি। পরীক্ষাহলে মাস্ক মাস্ট

নাজিয়া রহমান, রিপোর্টার:- ছন্দে ফিরছে শিক্ষা প্রতিষ্ঠান। অন্যান্য বছরের মত এবারও হবে মাধ্যমিক। করোনা আবহে পরীক্ষা তাই মানতে হবে কোভিড বিধি। মাস্ক পরেই পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের।

৭মার্চ থেকে শুরু স্কুলজীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক, চলবে ১৬মার্চ পর্যন্ত।২০২২ এ ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ পড়ুয়া পরীক্ষায় বসার আবেদন জানিয়েছে। ২০২০ সালের তুলনায় আবেদনকারী পরীক্ষার্থীর সংখ্যা ৫০ হাজার বেশি। ২০২১ সালে করোনার জন্য হয়নি পরীক্ষা। পরীক্ষা না দিয়ে সবাই পাস করে গিয়েছে। গতবছরের মত পরিস্থিতি থাকলে এবারও পরীক্ষা না হওয়ার সম্ভাবনা ছিল। এই অবস্থায় স্কুলের সমস্ত ছাত্রছাত্রী পরীক্ষায় বসার আবেদন করেছে। এই কারণে পরীক্ষার্থীর সংখ্যা বাড়তে পারে বলে মনে করছে পর্ষদ। মাধ্যমিকে এবার ছাত্র সংখ্যা ৫ লক্ষ ৫৯ হাজার এবং ছাত্রীসংখ্যা ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪।মোট ভেন্যুর সংখ্যা ৪১৯৪। ২০২০ তুলনায় এবার ১৩৫৫ পরীক্ষাকেন্দ্র বেড়েছে। প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে আইসোলেশন রুম থাকবে।পরীক্ষার্থীসহ শিক্ষক–শিক্ষিকারাও মোবাইল রাখতে পারবেন না।
পরীক্ষা চলাকালীন স্মার্ট ঘড়ি, ক্যালকুলেটর–সহ কোনও বৈদ্যুতিন যন্ত্র কাছে রাখতে পারবেন না পরীক্ষার্থীসহ শিক্ষক শিক্ষিকারা।
পরীক্ষাকেন্দ্রে সেন্টার ইনচার্জ, অফিসার ইনচার্জ, ভেন্যু সুপারভাইজার, অ্যাডিশনাল ভেন্যু সুপারভাইজার ও পর্ষদ প্রতিনিধি ছাড়া কেউ মোবাইল রাখতে পারবেন না। পার্শ্ব শিক্ষক ও চুক্তিভিত্তিক শিক্ষকদের পরীক্ষা প্রক্রিয়ার বাইরে রাখা হয়েছে।

২০২১ সালে অতিমারির জন্য হয়নি মাধ্যমিক। তবে এবার সংক্রমণ নিম্নমুখী হতেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। পরীক্ষা নিয়ে সমস্ত প্রস্তুতি সম্পন্ন বলেই জানিয়ে পর্ষদ। পরীক্ষাকেন্দ্রগুলিতে করা হয়েছে স্যানিটাইজেশন। পরীক্ষার দিনগুলিতে রাজ্যের কিছু স্পর্শকাতর এলাকায় হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস রুখতে সকাল ১১টা থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত ইন্টারনেট পরষেবা নিয়ন্ত্রণ করবে রাজ্য সরকার।