Date : 2022-05-27

দ্বাদশের প্রাপ্ত নম্বর নয়,কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে গেলে দিতে হবে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা

নাজিয়া রহমান, রিপোর্টার : কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে গেলে ছাত্র-ছাত্রী দের দিতে হবে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা।  দ্বাদশের প্রাপ্ত নম্বর গ্রাহ্য হবে না। চলতি শিক্ষাবর্ষ থেকেই শুরু হবে এই প্রক্রিয়া। বিজ্ঞপ্তি জারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের।

দ্বাদশের প্রাপ্ত নম্বর নয়। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তরে ভর্তি হতে গেলে দিতে হবে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা। ২০২০-র জাতীয় শিক্ষানীতি অনুযায়ী এই নয়া নিয়ম চালু হতে চলেছে। এই নিয়ম মেনে চলতি শিক্ষাবর্ষ থেকেই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তরে ভর্তির জন্য হতে চলেছে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা। হিন্দি, মরাঠি, গুজরাতি, তামিল, তেলুগু, মালায়ালম, কন্নড়, উর্দু, অসমিয়া, বাংলা, পাঞ্জাবি, ওড়িয়া ও ইংরেজি মোট ১৩টি ভাষায় হবে এই পরীক্ষা। এমনই বিজ্ঞপ্তি জারি করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

ইউজিসি র তরফ থেকে জানা গেছে আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহে হতে পারে এই অভিন্ন প্রবেশিকা পরীক্ষা। এপ্রিলের প্রথম সপ্তাহ থেকেই শুরু হবে প্রবেশিকায় বসার আবেদন প্রক্রিয়া। দেশ জুড়ে ইউজিসি নিয়ন্ত্রণাধিন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের সংখ্য ৪৫।নির্দেশিকা অনুযায়ী চলতি শিক্ষাবর্ষ থেকেই কার্যকারী হতে চলেছে নয়া প্রক্রিয়া।ন্যাশনাল টেস্টিং এজেন্সি অভিন্ন প্রবেশিকা পরীক্ষার ব্যবস্থা করবে বলে জানা গেছে। সূত্রের খবর, দ্বাদশ শ্রেণির সিলেবাসের উপর ভিত্তি করেই হবে এই প্রবেশিকা। প্রশ্নের ধরন হবে মাল্টিপল চয়েস। ভুল উত্তরে থাকবে নেগেটিভ মার্কিং। প্রবেশিকার মাধ্যমে পড়ুয়া ভর্তিতে মেধার সঠিক যাচাই হবে বলে মত শিক্ষকমহলের।