Date : 2022-10-05

Alipore Zoo : খুদে দর্শকদের জন্য বিশেষ ব্যবস্থা আলিপুর চিড়িয়াখানায়

নাজিয়া রহমান, রিপোর্টার:-ঢেলে সাজানো হচ্ছে আলিপুর চিড়িয়াখানা। চিড়িয়াখানায় আগত দর্শকদের জন্য যেমন তৈরী করা হচ্ছে ফুডকোড তেমনি খুদে দর্শকদের জন্য তৈরি করা হয়েছে চাইল্ড কেয়ার সেন্টার’। শপিং মলের ধাঁচেই তৈরি করা হয়েছে এই চাইল্ড কেয়ার রুমটি। চিড়িয়াখানায় শিম্পাঞ্জির খাঁচার ঠিক কাছেই এই বিশেষ ঘরটি তৈরি করা হয়েছে। এখানে শুধু মা তার সন্তানকে স্তন্যদানই নয়, শিশুকে নিয়ে ভিতরে বসে বিশ্রামও নিতে পারবেন।

পশুপ্রেমীদের কাছে খুব পছন্দের জায়গা চিড়িয়াখানা। আট থেকে আশি যেমন চিড়িয়াখানায় পশুপাখি দেখার লোভে আসে তেমনই কখনও বড়দের সঙ্গে চিড়িয়াখানা দেখার সঙ্গী হয় দুগ্ধপোষ্য শিশুও। কোলের সন্তানের ক্ষুধা নিবারণ করতে গিয়ে লোকলজ্জার কারণে অনেক সময় সন্তানের মা-কে বিড়ম্বনায় পড়তে হয়। এই বিড়ম্বনা দূর করতে এবার এগিয়ে এল রাজ্য বন দফতর। সেই উদ্যোগে আলিপুর চিড়িয়াখানায় তৈরি করা হয়েছে ‘চাইল্ড কেয়ার সেন্টার’। আগামী দিনে এই ধরণের রুমের সংখ্যা আরও বাড়ানো হবে বলে বন দফতর সূত্রের খবর। পাশাপাশি রাজ্যের সমস্ত চিড়িয়াখানাতেই এই ব্যবস্থা করা হবে বলেও জানা গেছে।

শুধুমাত্র চাইল্ড কেয়ার রুম নয়। আগামী দিনে আরও আধুনিকীকরণ করা হচ্ছে আলিপুর চিড়িয়াখানা। আর চিড়িয়াখানার পাশাপাশি আধুনিকীকরণ করা হচ্ছে মেরিন অ্যাকোয়িরামটিও।এখানে একটা স্লাইড শো করার ব্যবস্থাও করা হচ্ছে। খুব শীঘ্রই সেই কাজ শুরু হতে চলেছে । অতি স্বল্প খরচে স্লাইড শো দেখতে পাবেন দর্শকেরা। করোনার সংক্রমণ রুখতে দীর্ঘদিন বন্ধ রাখা হয়েছিল চিড়িয়াখানা। কিন্তু সংক্রমণ নিম্নমুখী হতেই ফের খুলেছে চিড়িয়াখানা। আর চিড়িয়াখানার এই আধুনিকীকরণ দর্শকদের মন কাড়বে বলে আশাবাদী চিড়িয়াখানা কর্তৃপক্ষ।