Date : 2022-10-05

চার বছরের স্নাতক ডিগ্রি করলেই পিএইচডি করার সুযোগ পাবেন পড়ুয়ারা। নয়া এই নিয়ম লাগু করতে চলেছে ইউজিসি

নাজিয়া রহমান, রিপোর্টার : চার বছরের স্নাতক ডিগ্রি করলেই পিএইচডি করার সুযোগ পাবেন পড়ুয়ারা। নয়া এই নিয়ম লাগু করতে চলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ইউজিসি-র তরফ থেকে ৩১ মার্চের মধ্যে এই নতুন প্রস্তাব নিয়ে শিক্ষামহলের কাছে সব রকমের পরামর্শের আবেদন জানানো হয়েছে।

২০২০ সালের ঘোষিত নয়া শিক্ষানীতি অনুযায়ী কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পঠন-পাঠনের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। যে নীতি অনুযায়ী উচ্চশিক্ষার ক্ষেত্রে চার বছরের ডিগ্রি কোর্স করার সুযোগ পাবে স্নাতক পড়ুয়ারা। সেই শিক্ষানীতিকে সামনে রেখে আগামীদিনে উচ্চশিক্ষায় বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

ইউজিসি -র নয়া শিক্ষানীতি অনুযায়ী, স্নাতকে চার বছরের কোর্স চালু করতে উদ্যোগী ইউজিসি।চার বছরের ডিগ্রি কোর্স পাস করলে পড়ুয়ারা সরাসরি পিএইচডি করার সুযোগ পাবেন তবে সেক্ষেত্রে পিএইচডি করতে ইচ্ছুক পড়ুয়ার স্নাতকের ন্যূনতম নম্বর ৭.৫ সিজিপিএ হতে হবে।৩১ মার্চের মধ্যে এই নতুন প্রস্তাব নিয়ে শিক্ষামহলের কাছে সব রকমের পরামর্শ চেয়েছে ইউজিসি।

জাতীয় শিক্ষানীতি নিয়ে এ রাজ্য এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি। কিন্তু বেশ কয়েকটি রাজ্য কেন্দ্রীয় সরকারের নয়া শিক্ষানীতিকে সমর্থন জানিয়েছেন। পিএইচডি নিয়ে ইউজিসির নয়া পদক্ষেপ কেন্দ্রীয় শিক্ষা নীতিরই অংশ বলে মত শিক্ষক মহলের। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং দিল্লি বিশ্ববিদ্যালয় সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ইউজিসির নয়া নীতিকে সমর্থন করলেও। এরাজ্যের শিক্ষাবিদেরা এই পদ্ধতিকে সমর্থন করতে নারাজ। তাদের মতে, এতে লাভের থেকে পড়ুয়াদের ক্ষতিই বেশি হবে। তবে এবিষয়ে সর্বশেষ সিদ্ধান্ত রাজ্য সরকারকেই নিতে হবে বলে মত তাদের।