Date : 2022-05-27

অস্বস্তি অব্যাহত – সোমবার হতে পারে বহু প্রতীক্ষিত বৃষ্টি

অস্বস্তি অব্যাহত – সোমবার হতে পারে বহু প্রতীক্ষিত বৃষ্টি

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ কলকাতার তাপমাত্রা সামান্য কমলেও অব্যাহত অস্বস্তিকর গরম। হাঁসফাঁস করা গরম থেকে এখনই মিলছে না মুক্তি। দক্ষিণ বঙ্গে আগামীকাল অবধি তাপপ্রবাহ চলার সম্ভাবনা। শুক্রবার আবহাওয়ার বদল আসতে পারে বলে মনে করছে আলিপুর। শনি ও রবিবার বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। কলকাতা সহ দক্ষিণ বঙ্গে সোমবার বৃষ্টির সম্ভাবনা।

অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে আজও তীব্র গরমের সম্ভাবনা বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমানে বইতে পারে লু। উত্তরবঙ্গের অবস্থা কিছুটা ভালো। বুধবার আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি সহ সমতলের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে দমকা হাওয়া এবং বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি।

কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেছেব আগামী ৪৮ ঘণ্টায় গাঙ্গেয় বঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে শুক্রবার থেকে পরিস্থিতির বদল দেখা দিতে পারে। ২ মে থেকে ঝড়বৃষ্টির সম্ভাবনা জোরালো হবে।

মূলত পশ্চিমের জেলাগুলিতেই বৃষ্টির সম্ভাবনা থাকছে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং উত্তরবঙ্গ লাগোয়া নদিয়া ও মুর্শিদাবাদে বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে চলতি সপ্তাহে কলকাতায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সোমবার বৃষ্টি হতে পারে কলকাতাসহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে।

উত্তরবঙ্গের নীচের দিকের জেলাগুলিতেও বুধবার তাপপ্রবাহের পরিস্থিতি জারি থাকবে বলে জানা গিয়েছে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে গরম ও অস্বস্তি দুটোই থাকবে। দার্জিলিং সহ উত্তরবঙ্গের অন্য পাঁচ জেলায় বৃষ্টি শুরু হয়েছে ইতিমধ্যেই। আগামী কয়েকদিনও বৃষ্টি হবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়তে পারে আরও।