Date : 2022-10-03

আমেরিকা, জাপান, শিকাগোর মাটিতে পা রাখবে দেবী দূর্গা। তারই তোরজোড় কুমোরটুলিতে।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: দূর্গা পুজো আসতে হাতে বেশ খানিক সময় রয়েছে। তবে কুমোরটুলিতে শিল্পীদের ব্যস্ততা ইতিমধ্যেই শুরু। কারণ বিদেশে ঠাকুর পাড়ি দেওয়ার জন্য এখন থেকেই চলছে জোরকদমে কাজ। কুমোরটুলির সেই ছবি ধরা পড়ল আরপ্লাস নিউজে।


দূর্গা পুজো আসতে পাঁচ থেকে ছয় মাস বাকি। কিন্তু বিদেশে যেসব ঠাকুর যাবে তা তৈরি করতে তোড়জোড় শুরু হয়েগেছে কুমোরটুলিতে। বিদেশে যাওয়া ঠাকুরের অর্ডার আসে ডিসেম্বর থেকে জানুয়ারি মাসের মধ্যেই। কলকাতা ও রাজ্যের কোনও অর্ডার এখন নয়, বিদেশে আসা অর্ডারেই মন দিয়েছে শিল্পীরা। সেই ছবি দেখা গেল প্রতিমা শিল্পী মিন্টু পালের ওয়ার্কশপে। তিনি জানান আমেরিকা, জাপান, শিকাগো নিউজার্সি, ডেল্টা থেকে অর্ডার এসেছে এবারে। বিদেশপাড়ি যায় যেসব দূর্গা প্রতিমা সেগুলি বেশিরভাগ ফাইবার গ্লাসের হয়। বিদেশে যাওয়া প্রতিমার উচ্চতা প্রায় ছয় ফুটের কাছাকাছি হয়।

কারণ এমনিতেই সাজগোজের পর প্রতিমার উচ্চতা আরও বেড়ে যায়। বিদেশে যাওয়ার জন্য পুজো শুরু হওয়ার ৪ থেকে ৫ মাস আগে পাঠাতে হয় প্রতিমা। কারণ জাহাজে যেতেই তিনমাস সময় লাগে। করোনা- লকডাউনের জেরে ২০২০-২১ সালে বিদেশে থেকে আসা অর্ডার ৪০ শতাংশ কমে গিয়েছিল। তবে এবছর অর্ডার আসছে বলে জানান প্রতিমা শিল্পী মিন্টু পাল। প্রতিবছর কুমোরটুলি থেকেই বহু দূর্গা প্রতিমা বিদেশে যায়। তবে অতিমারীর কারণে বিদেশ প্রতিমা পাড়িতে ব্যাঘাত ঘটলেও আবারও বিদেশে প্রতিমা পাড়ি দেওয়ার সংখ্যা বাড়বে বলে আশাবাদী মৃতশিল্পীরা।