Date : 2022-05-26

ওজন কমাতে ছাতুর জুড়ি মেলা ভার

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ ওজন কমানোর জন্য অনেকেই বহু খাবার বাদ দিয়ে ছাতু খান। অনেকে আবার এমনিতেও পছন্দ করেন ছাতু খেতে। কিন্তু ছাতু কী ভাবে খেলে সুস্বাদুও হবে, তা নিয়ে ভাবনা লেগেই থাকে। সাধারণ দুধ দিয়ে ছাতু মাখা খেতে আর ক’দিনই বা ভাল লাগে! দুধছাড়াই কীভাবে ছাতু খাবেন,

১) ১০০ গ্রাম ছাতু, দু’চামচ তেল, পেঁয়াজ আর রসুন কুচি দিয়ে ভাল করে মেখে নিন। এ বার আলাদা করে আটা বা ময়দা মাখুন। গোল গোল করে আটা মাখা নিয়ে তার মধ্যে অল্প করে ছাতু মাখার পুর দিন। এ বার পরোটার মতো বেলে, সামান্য তেলে ভেজে নিন।

২) চিলা সাধারণত বাঙালিদের মধ্যে খাওয়ার চল নেই। কিন্তু এ হল গোলা রুটির মতোই। শুধু উপকরণগুলি আলাদা। ছাতু দিয়ে চিলা বানানো সহজ। ৬ চামচ ছাতু, চার চামচ বেসন, তিন চামচ দই, এক চামচ হলুদ মিশিয়ে নিন। স্বাদমতো নুন-গোলমরিচ দিন। ধনেপাতা, পেঁয়াজ, রসুন কুচিয়ে দিয়ে দিন। আর এক চামচ লেবুর রস দিন। অল্প জল মিশিয়ে সবটা ভাল ভাবে গুলে নিন। নোন স্টিক তাওয়ায় খুব সামান্য তেল মাখিয়ে এক চামচ করে গোলা ছড়িয়ে দিন। অমলেটের মতো নরম করে ভাজা হতেই তুলে নিন। যে কোনও ধরনের চাটনি বা আচার দিয়ে পরিবেশন করতে পারেন।

৩) গলা ভিজবে, পেটও ভরবে। আবার গরমে শরীর ঠান্ডা হবে। চার চামক টক দই এবং চার চামচ ছাতু এক কাপ ঠান্ডা জলে গুলে নিন। তার সঙ্গে মিশিয়ে দিন চাট মশলা, নুন, গোলমরিচ। বাড়িতে ধনেপাতা থাকলে, তা-ও কুচিয়ে দিয়ে দিন। শরীর থাকবে ঠান্ডা। পেটও ভরবে।