Date : 2022-10-02

কাঁথি পুরভোটের CCTV ফুটেজ CSFLএ ফরেনসিক পরীক্ষার নির্দেশ দিলেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক:- কাঁথি পুরসভার সিসিটিভির ফুটেজ পরীক্ষা করবে সিএফএসএল দিল্লি পাশাপাশি
১০ দিনের মধ্যে ফুটেজ পাঠাবার জন্য রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্ত ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ।

মঙ্গলবার ডিভিশন বেঞ্চ রায় ঘোষণায় উল্লেখ করেছেন কোন বুথে ছাপ্পা, রিগিং, বুথ দখল, ভুয়ো ভোট হয়েছে কিনা খতিয়ে দেখবে সিএফএসএল। ফুটেজ পাঠাবার আগে কোন ফুটেজ কোন বুথের টা মার্ক করে দিতে হবে কমিশনকে। পরীক্ষা হয়ে গেলে ফুটেজ আবার কমিশনকে ফেরত দিতে হবে।

প্রসঙ্গত রাজ্যের তৃতীয় দফায় ১০৯পুরসভার নির্বাচন হয়েছিল। কাঁথি পুরসভার নির্বাচনে আগে থেকেই বিজেপির প্রার্থীদের বিস্তর অভিযোগ ছিল।যা নিয়ে মামলাও দায়ের করা হয়েছিল।আদালত প্রার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছিলেন।
২৭শে মার্চ রাজ্যে ১০৯ টি পুরসভার নির্বাচন হয়। কাঁথি পুরসভার গণনা স্থগিতের পাশাপাশি পুনরায় নির্বাচন চেয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল বিজেপির পক্ষ থেকে।কিন্তু প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ গণনা স্থগিতের নির্দেশ না দিলেও রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছিলেন কাঁথি পুরসভার সমস্ত ইভিএম, এবং সিসিটিভির ফুটেজ রক্ষণ করার নির্দেশ দিয়েছিলেন।
দীর্ঘ সময় ধরে মামলার শুনানি শেষে রায়দান স্থগিত রেখে ছিলেন।মঙ্গলবার চূড়ান্ত রায় ঘোষণা করলেন প্রধান বিচারপতি র ডিভিশন বেঞ্চ।
৬ সপ্তাহের মধ্যে ফুটেজ পরীক্ষা করে আদালতে রিপোর্ট পেশ করবে ।