Date : 2022-05-29

কোভিডের কড়া প্রভাব খাদ্যাভাসেও!

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: কোভিড বদল করেছে মানুষের জীবনের অনেক কিছুকেই। মানুষকে আগের থেকে অনেক বেশি সচেতন করে তুলেছে। মানসিক ভাবে অনেকটা দৃঢ় করেও তুলেছে। জোর বেড়েছে শারীরিক ভাবেও। শুধু তাই নয় কোভিড বদল এনেছ মানুষের খাদ্যাভ্যাসেও।

সমীক্ষা থেকে জানাচ্ছে পোস্ট কোভিড কালে শাকসব্জি খাওয়ার প্রবণতা বেড়েছে মানুষের মধ্যে। করোনা আবহে খাওয়া দাওয়া নিয়ন্ত্রণের কথা বারংবার বলেছেন চিকিৎসকরা। দেখা যাচ্ছে সেই অভ্যাস আজও রয়ে গেছে মানুষের মধ্যে। বেড়েছ সবুজের প্রতি টান

জনপ্রিয় হয়েছে বেকিং। মানে বেকড খাবারের প্রতি টান বেড়েছে সাধারণ মানুষের। দেখা যাচ্ছে লকডাউনে মানুষের মধ্যে বেকিং করা খাবারের প্রতি টান বেড়েছিল। সেই অভ্যাস রয়ে গেছে আজও। একদিকে যেমন চটজলদি হয়ে যায় অন্য দিকে পুষ্টিকরও।

স্পাইসি খাবার নয় বরং মুখরোচক অথচ স্বাস্থ্যকর খাবারের প্রতি টান বেড়েছে মানুষের। সাধারণত ইয়াং এজের ছেলেমেয়েদের মধ্যে স্পাইসি খাবারের মোহ থাকে কিন্তু কোভিড কাল বদলে দিয়েছে সেই অভ্যাসও।

আজকাল ইয়ং এজ তো বটেই, তার সাথে সবাই ঝুঁকছে মুখরোচক অথচ স্বাস্থ্যকর খাদ্যের দিকে। যা খেতেও ভালো অথচ পুষ্টিগুণে ভরপুর। একই সঙ্গে টান বেড়েছে বাড়ির খাবারের প্রতিও। বাড়িতে বানানো হরেক খাবারেই মন দিয়েছেন সাধারণ মানুষ।

তাই বলাই যায় কোভিড যেমন এক লহমায় বদলে দিয়েছে অনেক কিছু একই সঙ্গে এক ধাক্কায় পালটে দিয়েছে আমাদের খাদ্যাভ্যাসকেও।