Date : 2022-10-02

গরমে কী ভাবে সুস্থ রাখবেন ত্বক?

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ কর্ম ব্যস্ত জীবনে নিজের দিকে তাকানোর সময় কই? যত্ন নেওয়া হয়ে ওঠে না ত্বকের। তাই তিরিশ পেরোনোর আগেই হারিয়ে যায় ত্বকের নিজস্ব জৌলুস। নিষ্প্রাণ হয়ে যায় ত্বক। নামী-দামি প্রসাধনী ব্যবহার করলেও মেলে না সুরাহা । ত্বক তখনই ভাল থাকবে যখন আপনি ভিতর থেকে ত্বকের খেয়াল রাখবেন। জীবনযাত্রায় সামান্য কিছু পরিবর্তন আনলেই হারাবে ত্বকের জেল্লা। পরিচর্যার জন্য কি কি দরকার?

১) ক্লিনজিং, টোনিং আর ময়শ্চারাইজিং— দিনে দু’বার এই তিনটি ধাপ মেনে চলতে হবে। স্নানের পর আর রাতে ঘুমনোর আগে মিনিট পাঁচেকেরও কম সময় এই তিনটি বিষয় মাথায় রেখে চললেই ত্বকের নানা সমস্যার সমাধান হবে।

২) প্রচুর পরিমাণে জল খেতে হবে। জল কেবল স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের পরিচর্যার জন্যেও ভীষণ গুরুত্বপূর্ণ। শরীরে জলের ঘাটতি হলেই ত্বক শুষ্ক দেখাবে। বেশি পরিমাণ জল খেলেই প্রস্রাবের সঙ্গে টক্সিন পদার্থগুলি শরীর থেকে বেরিয়ে যায়। বিভিন্ন রকম ‘ডিটক্স ওয়াটার’-ও রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন।
৩) দিনেরবেলা বাড়ি থেকে বেরোনোর আগে সব সময়ে সানস্ক্রিন লোশন মেখে বেরোনো জরুরি। অনেকেই কেবল গরমের দিনে সানস্ক্রিন ব্যবহার করেন। এমনটা না করে সারা বছরই এর ব্যবহার করতে হবে। এতে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা পাবে ত্বক।

৪) ব্রণ, ফুসকুড়ি সমস্যায় কম বেশি সবাই ভোগেন। শরীরে ভিটামিন সি-র ঘাটতি হলে ত্বকে ঘা, একজিমার মতো সমস্যা দেখা যায়। তাই রোজের খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখতেই হবে।