Date : 2022-05-27

ঝালপ্রেমীদের কাছে কাঁচা লঙ্কা একটি প্রিয় নাম। কিন্তু জানেন কি লঙ্কা তে কি গুন আছে?

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: রান্নায় তো বটেই, খাবারের সঙ্গে আলাদা করে কাঁচালঙ্কা খান  বাঙালি অবাঙালি অনেকেই আছেন। তাঁরা সকলেই অবশ্য খাবারের স্বাদ বাড়াতেই লঙ্কা খেতে চান পাতে। কিন্তু জানেন কি এর ফলে কী হতে পারে শরীরে? অনেকেই জানেন না যে কাঁচা লঙ্কাই রয়েছে প্রচুর ফাইবার, থিয়ামিন, রাইবোফ্লবিন, নিয়াসিন, ফলেট, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ফসফরাস।

সেই সঙ্গে রয়েছে আরও বেশ কতগুলি পুষ্টিকর উপাদান। যেমন- ভিটামিন এ, সি, কে, বি৬,পটাশিয়াম, কপার এবং ম্যাগনেসিয়াম। এর সবগুলো উপাদানই আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়। দিনে অন্তত দুটি কাঁচালঙ্কা খেলে যেসব উপকার মেলে শুনলে চমকে যাবেন।

ক্যান্সার দূরে রাখে : কাঁচালঙ্কাই রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরে জমে থাকা ক্ষতিকর টক্সিক উপাদানের সব বেরিয়ে যায়। ফলে স্বাভাবিকভাবেই ক্যান্সার সেল জন্ম নেওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।

হার্ট ভালো রাখে : নিয়মিত দুটি করে কাঁচালঙ্কা খেলে হার্টের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে ফেলে, তেমনি ট্রাইগ্লিসারাইড যাতে নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, সেদিকেও খেয়াল রাখে। শুধু তাই নয়, কোনওভাবেই যাতে ব্লাড ক্লট না হয়, তাও সুনিশ্চিত করে এই সবুজ সবজি। ফলে অ্যাথেরোস্ক্লেরোসিস এবং হার্ট অ্যাটাকের আশঙ্কা যায় কমে।

সাইনাসের কষ্ট কমাতে জুড়িমেলা ভার : কাঁচা লঙ্কায় রয়েছে ক্যাপসিসিন নামক একটি উপাদান, যা ঝাল স্বাদের কারণ। এই ক্যাপসিসিন কিন্তু শরীরের নানাবিধ উপকারেও লাগে। যেমন- এই উপাদানটি শরীরে প্রবেশ করা মাত্র মিউকাস মেমব্রেনের মধ্যে রক্তের প্রবাহ বেড়ে যায়। ফলে সাইনাস ইনফেকশনের প্রকোপ কমতে সময় লাগে না।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে : প্রতিদিন