Date : 2022-05-26

দেশ বিদেশের মাটি থেকে দেখা গেল রমজানের চাঁদ। রবিবার থেকে শুরু হলো প্রথম রোজা।

শাহিনা ইয়াসমিন, রিপোর্টার: আকাশে উঠল পবিত্র রমজান মাসের চাঁদ। রবিবার থেকে রোজা শুরু। রমজানের চাঁদ দেখা যাওয়ায় শনিবার রাতে সেহরি খেয়ে পরদিন থেকে রোজা শুরু করলেন ধর্মপ্রাণ মুসলমান সম্প্রদায়ের মানুষ। ফলে রবিবার প্রথম রোজা। ভারতে লখনউ শহরে প্রথম রমজানের পবিত্র চাঁদ দেখা যায়।


ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী ‘রমজান’ হল নবম মাস। ধর্মপ্রাণ মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি ও ত্যাগের মাস। পবিত্র রমজান মাসে প্রাপ্তবয়স্ক মুসলমানরা রোজা পালন করেন। অর্থাত্‍ সূর্য ওঠার পর থেকে ও সূর্যাস্ত পর্যন্ত খাবার ও জল স্পর্শ করেন না ধর্মপ্রাণ মুসলিমরা। তাই সূর্য ওঠার আগেই জলখাবার খেয়ে নিতে হয়। দিনের প্রথম খাবারকে বলা হয় সেহরি। বিকেলে পশ্চিম আকাশে সূর্য অস্ত যাওয়ার পর উপবাস ভাঙেন, যাকে বলা হয় ইফতার। রমজান শেষে ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উত্‍সব ইদ-উল-ফিতর (Eid-ul-Fitr) ।আকাশে চাঁদ দেখা যাওয়ার পর ট্যুইট করে রাজ্যবাসীকে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


আগামী একমাস উপবাস, প্রার্থনা ও সমাজসেবামূলক কাজের মধ্যে দিয়ে দিন কাটাবেন ইসলাম ধর্মাবলম্বীরা। এক মাস রোজা চলবে। তারপর ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উত্‍সব ইদ-উল-ফিতর (Eid-ul-Fitr)।