Date : 2022-10-03

নামখানা,পিংলা গনধর্ষণকাণ্ডে রাজনৈতিক প্রভাব খাটানোর আশঙ্কা! IPS দময়ন্তী সেন এবং IGP পারুল কুশ জৈন ওপর আস্থা ডিভিশন বেঞ্চের

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক:- দেগঙ্গা, মাটিয়া, ইংরেজবাজার, বাঁশদ্রোনি ধর্ষণকাণ্ডে কলকাতা পুলিশের স্পেশাল কমিশনার দময়ন্তী সেনের নেতৃত্বে তদন্তভার দিয়েছে কলকাতা হাইকোর্ট। আরও একবার এই আইপিএস অফিসারের উপরই ভরসা রাখল আদালত। নামখানা ধর্ষণকাণ্ডেও প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের পছন্দ দময়ন্তী। শুক্রবার তার হাতেই এই ধর্ষণকাণ্ডের তদন্তভার সঁপেছে ডিভিশন বেঞ্চ।
হাইকোর্টে বর্তমানে রাজ্যে বিভিন্ন প্রান্তের ঘটে যাওয়া পাঁচ ধর্ষণ কাণ্ডের শুনানি চলছে। আদালতের নির্দেশ মত এদিন শান্তিনিকেতন, পিংলা ময়নাগুড়ি, নামখানা ও নেতরা ধর্ষণ কাণ্ডের পৃথক পৃথক কেস ডায়েরি জমা দিয়েছে রাজ্য সরকার প্রতিটি কেস ডায়েরি খতিয়ে দেখে শুনানি করছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এর মাঝেই নামখানা ধর্ষণ কাণ্ডের তদন্তভার দেওয়া হল দময়ন্তী সেনকে। শুনানিতে অ্যাডভোকেট জেনারেল বলার চেষ্টা করেন দময়ন্তী সেন যে পদে রয়েছে তাতে তার কাজের চাপ রয়েছে। ফলে রাজ্যের অন্যকোন আইপিএস অফিসারকে তদন্তভার দেওয়া হোক। কিন্তু এডভোকেট জেনারেল সেই প্রস্তাব ফিরিয়ে দময়ন্তী সেন কেই তদন্তভার দিয়েছে ডিভিশন বেঞ্চ। আদালতের আরও নির্দেশ, নামখানা ধর্ষণের তদন্ত ভার দময়ন্তী সেন নিতে না চাইলে ব্যক্তিগতভাবে তিনি তা আদালতকে জানাবেন। তারপর অন্য কোন সংস্থা বা আধিকারিক কে এই তদন্তের ভার অর্পণ করার বিষয়টি নিয়ে ভাববে আদালত।
এদিকে, গাংনাপুর ধর্ষণ কাণ্ড এবং খুনের তদন্ত ভারও দময়ন্তী সেনকে দেওয়ার দাবি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে নির্যাতিতার বাবা। সেই মামলার শুনানি এখনও বাকি।
তাঁরই মধ্যে পিংলা গণধর্ষণ কাণ্ডে তৃণমূল কংগ্রেসের পঞ্চায়েত সদস্য যুক্ত রয়েছে বলে আদালতে অভিযোগ উঠেছে।
তাই পিংলা গণধর্ষণ মামলায় ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ পারুল কুশ জৈন যিনি কম্পালসারি ওয়েটিংয়ে আছেন তাঁর কাঁধেই দায়িত্ব তুলে দিলেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্ত ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ।আগামী ২রা মে মামলার পরবর্তী শুনানি।