Date : 2022-05-27

পা ফুলছে? কিডনির সমস্যা না তো?

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ কিডনি বা বৃক্ক দেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনির সমস্যা সময় থাকতে সামলানো না গেলে প্রাণ নিয়েও টানাটানি হতে পারে। কিন্তু অনেক ক্ষেত্রেই কিডনির সমস্যার প্রাথমিক উপসর্গগুলি অবহেলা করেন মানুষ। এমনই একটি লক্ষণ পা ফুলে যাওয়া। শরীরের বিভিন্ন প্রান্তে তরল পদার্থ জমে গেলে সংশ্লিষ্ট অঙ্গটি ফুলে যেতে পারে। একে বিজ্ঞানের ভাষায় বলে ইডিমা। সাধারণত কিডনির সমস্যায় পায়ের গোড়ালি ও চোখের তলায় জমা হয় তরল। অনেক সময়ে কিডনিতে অবস্থিত সূক্ষ্ম নালিগুলি ক্ষতিগ্রস্থ হলে ‘নেফ্রোটিক সিনড্রোম’ দেখা যায়। এই সমস্যায় ফুলে যেতে পারে পা।

১) মূত্রের মাধ্যমে অপ্রয়োজনীয় বর্জ্য পদার্থগুলি দেহের বাইরে বেরোতে না পারলে অনিদ্রার সমস্যা দেখা দিতে পারে।

২) অতিরিক্ত ক্লান্ত লাগা ব়়ৃক্কের সমস্যার অন্যতম প্রধান একটি লক্ষণ। কিডনি সঠিক ভাবে কাজ না করলে রক্তে বর্জ্য পদার্থ ও বিষাক্ত উপাদান বৃদ্ধি পেতে থাকে। ফলে দেখা দেয় ক্লান্তি।

৩) বারবার মূত্রত্যাগ করার প্রবণতা কিডনির অসুস্থতার লক্ষণ হতে পারে। বিশেষত রাতে স্বাভাবিকের তুলনায় বেশি বার মূত্র ত্যাগ করতে হলে সতর্ক হওয়া প্রয়োজন।

৪) মূত্রের সঙ্গে রক্ত বার হওয়া বা মূত্রে অতিরিক্ত ফেনা হওয়াও কিডনির সমস্যার লক্ষণ। মূত্রে অ্যালবুমিন নামক প্রোটিন বেশি থাকলে অতিরিক্ত ফেনা তৈরি হয়।