Date : 2022-10-01

রেফার রোগ’ সারাতে আরও কড়া পদক্ষেপ স্বাস্থ্য দফতরের – দেওয়া হল নয়া নির্দেশ

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ যত দিন যাচ্ছে রাজ্যের রেফার রোগ সারাতে উদ্যোগ নিচ্ছে স্বাস্থ্য দফতর। কয়েক দিন আগেই সমস্ত সরকারি হাসপাতালকে চিঠি দিয়েছিল স্বাস্থ্য ভবন এবার আবার বেশ কিছু কড়া পদক্ষেপ নেওয়া হল।

জানা গেছে এবার থেকে সব সরকারি হাসপাতালে চালু হচ্ছে ই-প্রেসক্রিপশন। এবার থেকে কোন রোগী এমারজেন্সিতে এলেই তার জন্য এই প্রেসক্রিপশন চালু হবে। তা সরাসরি যাবে মেডিক্যাল অফিসার ও প্রিন্সিপালের কাছে।। যদি রোগীকে রেফার করতেই হয় তো তাকে আগে স্থিতিশীল কর‍তে হবে। রেফার রোগীর মৃত্যু কিংবা তার অবস্থার অবনতি হলে দায়ী থাকবে সংশ্লিষ্ট হাসপাতাল।

যে হাসপাতালে রোগীকে রেফার করা হবে সেখানে যথেষ্ট ব্যবস্থা রয়েছে কি না, তা নিশ্চিত হতে হবে। ফোন করে জানাতে হবে রোগীর নাম, রোগ এবং অ্যাম্বুল্যান্সের নম্বর

এই নির্দেশ অনুযায়ী রাজ্যের মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের কড়া চিঠি দিল স্বাস্থ্য দফতর।
স্বাস্থ্য দফতর ভীষণ রকম চিন্তিত এই রেফার রোগ নিয়ে। কারণ এর ফলে প্রশ্ন উঠছে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে। সমস্যা ঠিক কতটা গভীরে? তা জানতেই নড়েচড়ে বসেছে স্বাস্থ্য ভবন।

উল্লেখ্য রোগী রেফারের হার ৭ শতাংশের নিচে রাখতে চায় স্বাস্থ্য দফতর। কিন্তু জানা যাচ্ছে এই হার মানা হচ্ছে না কিছুতেই। রাজ্যের ৩৯টি হাসপাতালে এই মুহুর্তে রেফার করার হার ৭শতাংশের অধিক।আর এর মধ্যে আবার ২১টিতে এই হার ১০ শতাংশের অধিক।