Date : 2022-05-27

শরীর সুস্থ রাখতে কতটা নুন খাবেন?

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ নুন ছাড়া সব রান্নাই বেস্বাদ। রান্নাতে ঠিক মতো নুন না হলে অনেকেই পাতে কাঁচা নুন খান। কাঁচা নুন শরীরের পক্ষে ক্ষতিকর। বিশ্বস্বাস্থ্য সংস্থা (হু)-এর মতে, প্রতি দিনের খাবারে নুনের মাত্রা সামান্য বেশি হলেও তা শরীরের জন্য ক্ষতিকারক। হৃদ্‌যন্ত্র ভাল রাখতে নুন একেবারেই এড়িয়ে চলা প্রয়োজন। নুন উচ্চ রক্তচাপের সমস্যা বৃদ্ধি করে। ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’-এর মতে প্রতি দিন সর্বোচ্চ ১৫,০০ মিলিগ্রাম পর্যন্ত নুন খাওয়া যেতে পারে। শরীরে জল ধরে রাখা নুনের বিশেষ বৈশিষ্ট্য। তবে নুনের পরিমাণ বেড়ে গেল শরীরে অতিরিক্ত জল জমে যায়। কাঁচা নুন মস্তিষ্কের নিউরন বা স্নায়ুকোষকে প্রভাবিত করে। এর প্রভাবে কোলন ক্যানসার ও পাকস্থলীর ক্যানসারের মতো মারণরোগও বাসা বাঁধতে পারে শরীরে। নুন কতটা খাবেন?

১) বাজারচলতি প্যাকেটজাত খাবার যেমন চিপ্‌স, সসেজ, সসেও নুন থাকে। এই ধরনের খাবার খাওয়ার বিষযে সচেতন হওয়া প্রয়োজন।

২) মাখন, চিজ, পাউরুটি ইত্যাদি খাবারে নুন থাকে। রোজের খাদ্যতালিকায় এই জাতীয় খাবারগুলি থাকলে অন্য খাবারে নুনের পরিমাণ সম্পর্কে সচেতন হতে হবে।

৩) ওজন নিয়ন্ত্রণে রাখতে রোজ অনেকেই শরীরচর্চা করেন। ঘাম ঝরান। ঘামের মধ্যে দিয়ে শরীর থেকে নুন বেরিয়ে যায়। তাঁরা পুষ্টিবিদের পরামর্শ মতো খাবারে নুনের পরিমাণ ঠিক করুন। শরীরে সোডিয়ামের ভারসাম্য ঠিক রাখতে অল্প নুন প্রয়োজন।