Date : 2022-10-06

সিবিআই সিন্ড্রোম? -নিজাম প্যালেস নয়, অনুব্রতর গাড়ি ঘুরল এসএসকেএমের উদ্দেশ্যেই

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: বুধবার সকালে চিনার পার্ক থেকে যখন বেরোলেন অনুব্রত মণ্ডল সকলেই ভেবেছিলেন তার গাড়ির গন্তব্য স্থল হতে চলেছে নিজাম প্যালেস। কে জানত আচমকা বদলে যাবে অনুব্রতর গাড়ি এবং গোটা ঘটনার অভিমুখ। নিজাম প্যালেসে আসার সময়েই আচমকা অসুস্থ বোধ করেন তিনি। তাকে ভর্তি করা হয় এসএসকেএম হাসপাতালে।

হাসপাতালে এসে তিনি তার সহকারীদের কাঁধে ভর করে ভিতরে চলে যান। প্রথমে তিনি যান উডবার্ন ব্লকের সাড়ে বারো নাম্বার কেবিনে। তারপর তাকে স্থানান্তরিত করা হয় ২১১ নাম্বার কেবিনে।

হাসপাতাল সূত্রে জানানো হয় হাইপারটেনশন, অনিয়ন্ত্রিত ডায়বেটিস, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট, বুকে ব্যথা সহ একাধিক সমস্যার জেরে অসুস্থ কেষ্ট। যেহেতু বিগত বেশ কয়েক বছর ধরেই সিভিয়ার সিওপিডিতে আক্রান্ত তিনি তাই সেই কারণেই মাঝে মধ্যেই তার শ্বাসকষ্ট শুরু হয়। ব্যতিক্রম হল না এক্ষেত্রেও।

বেশ কয়েক ঘন্টা পরীক্ষা করার পর তাকে ভর্তি করা হয়। দেওয়া হয় অক্সিজেনও। তার আইনজীবীরাও জানিয়ে দেন তাদের মক্কেলের অবস্থা যথেষ্ট সংকট জনক তাই চাইলেও হাজিরা দিতে পারলেন না।

অনুব্রত মন্ডলের চিকিৎসায় গুরুত্ব দেওয়া হচ্ছে মেডিসিন বিভাগের ওপর। যে ৮ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠিত হয়েছে তাতে আছেন সার্জারি বিভাগের অভিমন্যু বসু, মেডিসিন বিভাগের সৌমিত্র ঘোষ, ইউরোলজির দিলীপ পাল, রাজেশ প্রামাণিক, এন্ডোক্রোনোলজির শুভঙ্কর পাল,কার্ডিওলজিস্ট সরোজ মন্ডল, চেস্ট মেডিসিন বিভাগের সোমনাথ কুন্ডু।
অনুব্রত এত দিন ধরে যা যা ওষুধ খেতেন তার ওপরেও নজর দেওয়া হচ্ছে৷ বোর্ড সূত্রে খবর হার্ট বিট যেহেতু বেশি রয়েছে তার সেদিকেও নজর রাখা হচ্ছে। পাশাপাশি তার বাদবাকি যে সমস্যা গুলো রয়েছে সেগুলোকেও বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। কারণ একদিকে যেমন তার স্লিপ ওপনিয়া আছে অন্যদিকে ডায়বেটিস আছে তাই এই সব গুলোকে পরীক্ষা করেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। গত কয়েকদিন তার ব্লাড প্রেশার ওঠানামা করছে ভালো ঘুম হয়নি তাই ঘুমের ওষুধ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।