Date : 2022-10-03

৬-১২বছর বয়সীদের শিশুদের টিকাকরণে ছাড়পত্র

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ ৬-১২বছর বয়সীদের শিশুদের টিকা করণে ছাড়পত্র। ডিসিজিআইয়ের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে মিলল অনুমোদন। ভারত বায়োটেকের কোভ্যাকসিনে সবুজ সংকেত দিল ডিসিজিআই। তবে এর ব্যবহার হতে চলেছে সীমিত। সেই প্রসঙ্গে বিস্তারিত বিজ্ঞপ্তি আজকের মধ্যেই প্রকাশ করতে চলেছে ডিসিজিআই।

আইসিএমআরের ইমুনাইজেশন বিভাগ থেকে জানা গেছে ভারত বায়োটেকের কোভ্যাকসিনই দেওয়া হবে এই বয়সীদের। মৃত ভাইরাসের কোশকে মানবদেহে প্রবেশ করিয়ে প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম এই ভ্যাকসিন। ১৮ ঊর্ধ্ব নাগরিকদের এই ভ্যাকসিনে যথেষ্ট কার্যকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থারও অনুমোদন পেয়েছে এই টিকা।

২০২১ সালে ২৪ ডিসেম্বর ১২ থেকে ১৮ বছর বয়সীদের জরুরি ভিত্তিতে কোভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। বর্তমানে ১৫ থেকে ১৮ বছর বয়সীরা টিকার আওতায় এসেছে।

পরবর্তীকালে ডিজিসিআই জরুরি ভিত্তিতে ৫ থেকে ১২ বছর বয়সীদের কর্বেভ্যাক্স দেওয়ার কথা ঘোষণা করেছিল। বর্তমানে ১২-১৪ বছর বয়সীদের এই ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

এই মুহুর্তে গোটা দেশেই বাড়ছে করোনা। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে এই বয়সীদের ভ্যাক্সিনেশন যে অত্যন্ত জরুরি ছিল তা বলছেন সকলেই। এখন দেখার বিষয় এটাই যে কবে থেকে এই টিকাকরণ কর্মসূচী শুরু হয়।