Date : 2022-10-01

আলিপুর চিড়িয়াখানায় তৈরি হয়েছে চাইল্ড কেয়ার সেন্টার

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:-আধুনিক হচ্ছে আলিপুর চিড়িয়াখানা। এবার দুধের শিশুদের জন্য তৈরি করা হল চাইল্ড কেয়ার সেন্টার। যেখানে নিঃসংশয়ে শিশুকে দুগ্ধপান করাতে পারবেন মায়েরা।


চিড়িয়াখানা এমন একটা জায়গা যেখানে বড়দের পাশাপাশি শিশুদেরও ভিড় চোখে পড়ে। শিশু বলতে শুধুই যে ছোট ছোট ছেলেমেয়ে নয়। বাবা-মায়ের সঙ্গে অনেক দুগ্ধজাত শিশুও চিড়িয়াখানায় আসে। কিন্তু তাদের যখন খিদে পায় তখন হিমশিম খেতে হয় বাবা মায়েদের। জনসমক্ষে শিশুদের ক্ষুধা নিবারণ করতে বিড়ম্বনার মধ্যে পড়তে হয় মায়েদের। এই সমস্যা সমাধানের জন্য আলিপুর চিড়িয়াখানায় তৈরি করা হয়েছে চাইল্ড কেয়ার সেন্টার। যেখানে নিঃসংশয়ে শিশুকে দুগ্ধপান করাতে পারবেন মায়েরা। ভিতরের দিকটায় পরিস্কার পরিচ্ছন্ন পরিবেশে প্রায় নয়জন শিশুকে ভিতরে বসিয়ে দুগ্ধপান করানোর মত ব্যবস্থা রয়েছে। এছাড়া মায়েরা বাচ্চাদের নিয়ে বিশ্রাম নেওয়ার জন্যও আশ্রয় নিতে পারে এখানে এমনটাই জানান আলিপুর চিড়িয়াখানার ডিরেক্টর আশিস কুমার সামন্ত।


চিড়িয়াখানার শিম্পাঞ্জি খাঁচার কাছেই তৈরি করা হয়েছে এই চাইল্ড কেয়ার সেন্টার। চাইল্ড কেয়ার সেন্টারের বাইরে থাকছে মহিলা নিরাপত্তারক্ষী। বর্তমানে একটি চাইল্ড কেয়ার সেন্টার চালু করা হয়েছে। ভবিষ্যতে আরও এই ধরণের চাইল্ড কেয়ার সেন্টার চালু হবে বলে জানিয়েছে আলিপুর চিড়িয়াখানার কর্তৃপক্ষ।