Date : 2022-10-05

দীর্ঘ ৩ ঘন্টার জিজ্ঞাসাবাদের পর সিবিআই দফতর থেকে বেরলেন এসপি সিনহা

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক : হাইকোর্টের নির্দেশের পর ৩ ঘন্টা জিজ্ঞাসাবাদের সম্মুখীন হন এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তি প্রসাদ সিনহা। রেকর্ড করা হয় তাঁর বয়ান।
একাধিকবার হাজিরা এড়ানোর চেষ্টা করলেও অবশেষে বিকেল ৫টা ৫ নাগাদ নিজাম প্যালেসে সিবিআই দফতরের ১৪ তলায় হাজিরা দেন রাজ্যের তৈরি এসএসসির নিয়োগ কমিটির প্রাক্তন উপদেষ্টা শান্তি প্রসাদ সিনহা। দীর্ঘ ৩ ঘন্টা জিজ্ঞাসাবাদের পর সন্ধ্যা ৮ টা ৫ নাগাদ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিস থেকে বের হন তিনি। গত ৩১ শে মার্চ মধ্য রাতে সিবিআই দফতরে এসপি সিনহা আসার পর তাঁকে যে সব বিষয় জিজ্ঞাসাবাদ করা হয়েছিল সেই বয়ানের সঙ্গে আজকের বয়ান মিলিয়ে দেখা হয়। গতকাল এসএসসির যে ৪ আধিকারিককে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল তাঁদের বয়ানের সঙ্গেও আজকের বয়ান মিলিয়ে দেখা হয়।

তাই সমস্ত বয়ান রেকর্ড করা হয়েছে। ৪ সদস্যের বয়ানের সঙ্গে প্রাক্তন উপদেষ্টার বয়ানে একাধিক অসঙ্গতি মিলেছে। ফলে ৫ জনকে মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। যে সব নথিপত্র সিবিআইয়ের কাছে রয়েছে সেগুলো দেখিয়ে চলে জিজ্ঞাসাবাদ। সিনহার সম্পত্তির যে খতিয়ান আদালতে জমা পড়েছে সেই বিষয় জিজ্ঞাসাবাদ করা হয়। এছাড়াও এদিন এসপি সিনহার কাছ থেকে জানতে চাওয়া হয়, এসএসসির নিয়োগ কিভাবে, কোন কোন নিয়ম এবং আইন মেনে করা হয়েছিল?

কোনও রাজনৈতিক প্রভাবশালী এসপি সিনহার সঙ্গে এসএসসির নিয়োগ নিয়ে যোগাযোগ করেছিলেন কি না?যাঁদের নিয়োগ করা হয়েছিল, তাদের কেন নিয়োগ করা হল? মামলাকারী ৯৮ জনের চাকরির নিয়োগে কি খামতি ছিল, যে কারণে তাঁরা চাকরি হারালেন? তবে সিবিআই সূত্রের খবর, একাধিক প্রশ্ন তিনি এড়িয়ে গিয়েছেন। আগামীদিনে আবারও ডাকা হতে পারে এসপি সিনহাকে বলে জানা গেছে।