Date : 2024-04-19

সোমবার খুলছে অশোকা গ্রুপের স্কুলগুলি। তবে শর্তসাপেক্ষে খুলছে স্কুল

নাজিয়া রহমান, সাংবাদিকঃ সোমবার থেকে শর্তসাপেক্ষে খুলছে জি ডি বিড়লা, অশোকা হল ও মহাদেবী বিড়লা শিশু বিহার স্কুল। যারা সম্পূর্ণ ফি দিয়েছে একমাত্র তারাই স্কুলে আসতে পারবে। এমনই বিজ্ঞপ্তি জারি করেছে স্কুল কর্তৃপক্ষ। বৃহস্পতিবার আইনশৃঙ্খলার অজুহাতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছিল জি ডি বিড়লা সহ অশোকা গ্রুপের স্কুলগুলি। তবে একদিন পরেই শনিবার স্কুল খোলা নিয়ে নোটিশ জারি করল কর্তৃপক্ষ।
কিন্তু বিভাজন রেখেই খুলছে স্কুল।

করোনার সংক্রমণ নিম্নমুখী হতেই ছন্দে ফিরতে শুরু করেছে শিক্ষাপ্রতিষ্ঠান। অনলাইন ক্লাসের পাট চুকিয়ে স্কুলে ফিরেছেন পড়ুয়ারা। কিন্তু সম্পূর্ণ স্কুল ফি না দেওয়ার অপরাধে সোমবার জি ডি বিড়লা স্কুলে বেশকিছু পড়ুয়াকে ঢুকতে বাধা দওয়া হয় বলে অভিযোগ করেন অভিভাবকেরা। সন্তানের সঙ্গে এহেন ব্যবহার হওয়ায় বিক্ষোভ দেখান অভিভাবকেরা। স্কুল চত্বরেই চলে অভিভাবকদের বিক্ষোভ। করোনাকালে অনেকেই আর্থিক সমস্যায় ভুগছেন। তাই জি ডি বিড়লার অনেক অভিভাবকেরই সম্পূর্ণ স্কুল ফি দেওয়া সম্ভব হয়নি। তাই বিচারের আসায় সেই সমস্ত অভিভাবকেরা আদালতের দ্বারস্থ হন। দায়ের হয় পিটিশান। চলতি সপ্তাহে বুধবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ স্পষ্ট নির্দেশিকা দেয়, বেসরকারি স্কুলে ফি বকেয়া থাকলেও পড়ুয়াদের ক্লাসে ওঠা আটকানো যাবে না। বাধা দেওয়া যাবে না ক্লাস করার ক্ষেত্রেও। আদালতের এই রায়ে নৈতিকভাবে জয় পান অভিভাবকরা।

এই নির্দেশিকার পরের দিন অর্থাৎ বৃহস্পতিবার আইনশৃঙ্খলার বিষয়টিকে সামনে এনে স্কুল ও পড়ুয়ার সুরক্ষা হেতু অনির্দিষ্টকালের জন্য স্কুল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। নির্দেশিকায় উল্লেখ করা হয়, “পড়ুয়াদের কথা ভেবে আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা মাথায় রেখে আপাতত স্কুল বন্ধ রাখা হচ্ছে।” এদিন সকালে স্কুল কর্তৃপক্ষের জারি করা নোটিশ দেখে স্তম্ভিত অভিভাবক থেকে পড়ুয়ারা। যারা সম্পূর্ণ স্কুল ফি দিয়েছেন সেই সমস্ত অভিভাবকেরা ক্ষোভ প্রকাশ করেন। নির্দেশিকার একদিন পরেই স্কুল খোলার বিজ্ঞপ্তি জারি করে স্কুল কর্তৃপক্ষ । বিজ্ঞপ্তিতে উল্লিখিত,
যারা সম্পূর্ণ ফি দিয়েছে একমাত্র তারাই স্কুলে আসতে পারবে। স্কুলের এহেন নির্দেশিকায় প্রশ্ন উঠছে, বুধবার কোর্ট যে রায় দেয় তাহলে কি সেই নির্দেশ অমান্য করছে এই নোটিশ। স্কুল সূত্রে খবর, এই নোটিশে কোনও ভাবেই কোর্টের রায় অমান্য হচ্ছে না। যারা সম্পূর্ণ ফি দিয়েছেন তারাই ক্লাস করতে পারবে বলে মত কর্তৃপক্ষের।