Date : 2022-10-03

টানা চারদিন বন্ধ থাকবে দেশের প্রায় সমস্ত ব্যাঙ্ক

মাম্পি রায়, নিউজ ডেস্ক : বৃহস্পতিবার থেকে টানা চারদিন বন্ধ থাকবে দেশের প্রায় সমস্ত ব্যাঙ্ক। বিভিন্ন রাজ্যের  পরব অনুযায়ী সেখানকার ছুটির দিনে বদল করা হয়। রিজার্ভ ব্যাঙ্কের প্রকাশিত নোটিস অনুযায়ী, সবমিলিয়ে মোট চারদিন ছুটি দেওয়া হচ্ছে ব্যাঙ্ককর্মীদের। ওই দিনগুলিতে ব্যাঙ্কিং পরিষেবা না পাওয়া গেলেও এটিএম থেকে টাকা তুলতে পারবেন সাধারণ মানুষ।

ভারতীয় রিজার্ভ ব্যাংকের তথ্য বলছে, আগামিকাল অর্থাৎ ১৪ এপ্রিল থেকে ১৭ এপ্রিল বন্ধ থাকবে ব্যাঙ্কিং পরিষেবা। তবে কয়েকটি রাজ্যে তার পরিবর্তন হতে পারে। তবে রবিবার ১৭ এপ্রিল, সব রাজ্যেই ব্যাঙ্ক বন্ধ থাকবে। টানা চারদিনে কী কী উৎসব রয়েছে দেখে নেওয়া যাক ।

১৪ এপ্রিল (বৃহস্পতিবার)

১৪ এপ্রিলডা. বি আর আম্বেদকরের জন্মজয়ন্তী। এছাড়াও মহাবীর জয়ন্তী, বৈশাখী, তামিল নববর্ষ, বিজু এবং বৈশাখী বিহুও রয়েছে এইদিন। আগরতলা, আহমেদাবাদ বেলাপুর, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই, দেরাদুন, গ্যাংটক, গোয়াহাটি, হায়দরাবাদ, ইম্ফল, জয়পুর, জম্মু, কানপুর, কোচি, কলকাতা, লখনউ, মুম্বাই, নাগপুর, নয়াদিল্লি, পানাজি, রাঁচি, শ্রীনগর, তিরুবনন্তপুরমে ব্যাঙ্ক বন্ধ থাকবে। মেঘালয় এবং হিমাচলপ্রদেশ ছাড়া দেশের প্রায় সব রাজ্যের ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

১৫ এপ্রিল (শুক্রবার)

১৫ এপ্রিলবাংলার নববর্ষ উপলক্ষে ছুটি পাচ্ছেন পশ্চিমবঙ্গের ব্যাঙ্ককর্মীরা।  অন্যদিকে গুড ফ্রাইডে, হিমাচল দিবস, বিশু, বোহাগ বিহু রয়েছে এদিন। রাজস্থান, জম্মু-কাশ্মীর ছাড়া সব রাজ্যেই ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ থাকবে।

১৬ এপ্রিল (শনিবার)

১৬ এপ্রিলবোহাগ বিহু। সেজন্য গোয়াহাটিতে বন্ধ থাকবে ব্যাঙ্কগুলি।  

১৭ এপ্রিল (রবিবার)

রবিবার সমস্ত ব্যাঙ্কগুলি এমনিতেই বন্ধ থাকে।

এছাড়া, গড়িয়া পূজার কারণে ২১ এপ্রিল এবং শব-ই-কদর/জুমাত-অল-বিদা-র কারণে ২৯ এপ্রিল ব্যাঙ্ক বন্ধ থাকবে।

উল্লেখ্য, শেষ শনিবার, অর্থাৎ ২৩ এপ্রিল এবং ২৪ এপ্রিল, অর্থাৎ রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকবে। মাসের প্রথম ও তৃতীয় শনিবার ব্যাঙ্ক খোলা থাকে।