Date : 2022-05-29

ক্লাসরুমে মোবাইল ব্যবহারে বিধিনিষেধ লাগু করল মধ্যশিক্ষা পর্ষদ

নাজিয়া রহমান, সাংবাদিক : শিক্ষক শিক্ষিকাদের ক্লাসরুমে মোবাইল ব্যবহারে বিধিনিষেধ লাগু করল মধ্যশিক্ষা পর্ষদ। নির্দশিকা অনুযায়ী, শিক্ষা সংক্রান্ত কাজ ছাড়া স্কুলে মোবাইল ব্যবহার করতে পারবেন না শিক্ষক শিক্ষিকারা।

এতদিন কারচুপি ও প্রশ্ন ফাঁস রুখতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হলে মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা ছিল শিক্ষক শিক্ষিকাদের। এবার মোবাইল ব্যবহারে আরও কড়া মধ্যশিক্ষা পর্ষদ। কোভিড পরবর্তী সময়ের দিকে নজর রেখে ২২ দফা আচরণবিধি তৈরি করেছে পর্ষদ। সেখানেই স্কুলে ছাত্রছাত্রীদের পাশাপাশি শিক্ষক ও শিক্ষাকর্মীদের জন্য জারি হয়েছে মোবাইল নিষেধাজ্ঞা।মোবাইল ব্যবহারে যে সমস্ত বিধিনিষেধগুলি মেনে চলতে হবে। স্কুলের শ্রেণিকক্ষে শিক্ষক শিক্ষিকাদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা।

হেডফোন, ব্লু টুথ বা কোনও ধরনের ইলেকট্রনিক ডিভাইস কানে গুঁজে ক্লাসে ঢুকতে পারবেন না শিক্ষক-শিক্ষিকারা।ল্যাব এবং লাইব্রেরীতেও মোবাইল ব্যবহার করতে পারবেন না
শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষাকর্মীরা। শুধুমাত্র শিক্ষা সংক্রান্ত কোনও কাজে মোবাইল ব্যবহার করা যাবে। যদিও সেক্ষেত্রে স্কুল কর্তৃপক্ষের লিখিত অনুমতি বাধ্যতামূলক।

উচ্চপ্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলগুলিকে এ বিষয়ে কড়া নির্দেশিকা পাঠানো হয়েছে পর্ষদের পক্ষ থেকে। সূত্রের খবর, স্কুলশিক্ষা দপ্তরে মাঝেমধ্যেই শিক্ষক-শিক্ষিকাদের মোবাইল আসক্তি নিয়ে অভিযোগ জমা পড়ে। ক্লাস চলাকালীন শিক্ষক-শিক্ষিকাদের একটি অংশ সোশ্যাল মিডিয়ায় সময় কাটান বলে অভিযোগ ওঠে। অনেক সময় ইনস্টাগ্রাম, টুইটার, ফেসবুক বা ইউটিউবের মতো মাধ্যমগুলিতে স্কুল কেন্দ্রীক নানারকম কৌতুক ভিডিওর পোষ্টও দেখা যায়। যা নিয়ে পরে বিতর্কও তৈরি হয়। তাই স্কুলের সুনাম অক্ষুণ্ণ রাখতে ও পড়ুয়াদের শিক্ষাদানের প্রতি শিক্ষক শিক্ষিকাদের আরও মনোযোগী করে তুলতে এই উদ্যোগ পর্ষদের বলে মত শিক্ষকমহলে একাংশের। এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছেন শিক্ষকমহলের অনেকেই।