Date : 2022-10-03

Heat Wave Warning : তীব্র দাবদাহে জ্বলছে দক্ষিণবঙ্গ। মোকাবিলায় নির্দেশিকা জারি নবান্নের।

সঞ্জু সুর, সাংবাদিক : নজিরবিহীন গরমে কাহিল সারা রাজ্য। বিশেষ করে দক্ষিণবঙ্গের অবস্থা অসহনীয় হয়ে উঠেছে। একদিন আগেই কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে তাপপ্রবাহের কথা জানিয়ে দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছিলো। রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা দফতরের পক্ষ থেকেও ইতিমধ্যে সব জেলাকে বিষয়টি নিয়ে অবহিত করা হয়েছে।

জ্বলছে বাংলা। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা রাজ্যের প্রায় প্রতিটা জেলায়। বিশেষ করে দক্ষিণবঙ্গের অবস্থা খুবই খারাপ। বেলা দশটার পর ঘরের বাইরে পা রাখা দুষ্কর হয়ে পরেছে। এই তাপপ্রবাহ মোকাবিলায় সতর্কবার্তা জারি করলো নবান্ন। গরম থেকে বাঁচতে করনীয় বিষয় নিয়ে মুখ্যসচিবের নির্দেশে বিপর্যয় মোকাবিলা দফতরের পক্ষ থেকে সব জেলার জেলাশাসকদের সতর্কবার্তা পাঠিয়ে দেওয়া হয়েছে। প্রয়োজনে লিফলেট বিলি করার পরামর্শ দেওয়া হয়েছে। লিফলেটে লেখা এই তীব্র তাপপ্রবাহ থেকে বাঁচতে কি করবেন, আর কি করবেন না। কোনো ব্যক্তি হিটস্ট্রোকে অসুস্থ হলে কি করতে হবে তাও লিফলেটে লেখা থাকছে।

নবান্নের নির্দেশ লিফলেটের পাশাপাশি প্রয়োজনে মাইকিং করে সাধারণ মানুষকে সচেতন করতে হবে। একান্ত প্রয়োজন না হলে সকাল দশটার মধ্যে বাইরের কাজ সেরে ফেলতে হবে। বিপর্যয় মোকাবিলা দফতরের নির্দেশের পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার জরুরি বৈঠক ডাকলেন। বৈঠকে সব দফতরের সচিব, সব জেলাশাসক, পুলিশ সুপারদের উপস্থিত থাকতে বলা হয়েছে। মূলতঃ ‘দুয়ারে সরকার’ ও ‘পাড়ায় সমাধান’ সংক্রান্ত কর্মসূচি নিয়ে আলোচনা করার পাশাপাশি এই তীব্র তাপপ্রবাহ নিয়ে মুখ্যমন্ত্রী আলাদা কোনো সিদ্ধান্ত নিতে পারেন বলেই মনে করা হচ্ছে। পাশাপাশি কোভিড পরিস্থিতি নিয়েও আলোচনা হ‌ওয়ার সম্ভাবনা রয়েছে।