Date : 2022-10-03

সাতদিনের মধ্যে কেন্দ্রীয় মন্ত্রী ছেলেকে আত্মসমর্পণ করার নির্দেশ দেশের শীর্ষ আদালতের

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক:- লখিম পুর খেরী হিট এন্ড রান মামলায় কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশীষ মিশ্রের জামিন বাতিল করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামনা, বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি হিমা কোহলির বেঞ্চ।

এলাহাবাদ হাইকোর্টের জামিন বাতিল করেন সুপ্রিম কোর্ট।একই সাথে নির্দেশে বিচারপতিরা জানিয়েছেন মৃত কৃষকের পরিবারের শুনানিতে অংশে গ্রহণের সুযোগ দেওয়ার পর আশীষ মিশ্রকে জামিন মঞ্জুর করবেন কিনা তা এলাহাবাদ হাইকোর্ট স্থির করবেন।
সোমবার মামলার শুনানি চলাকালীন প্রধান বিচারপতির বেঞ্চ হাইকোর্টের তীব্র ভৎসনা করে বলেন কেন মৃতের পরিবার দের মামলায় যুক্ত না করে এক পক্ষের শুনানি করে জামিন দিলেন। এক্ষেত্রে এলাহাবাদ হাইকোর্ট তাড়াহুড়ো করে রায় দিয়েছেন।
গত ৯ অক্টোবর মূল অভিযুক্ত আশিস মিশ্রকে গ্রেপ্তার করা হয়। তারপর থেকে জেলেই ছিলেন তিনি। প্রায় চারমাস বাদে গত ১০ ফেব্রুয়ারি এলাহাবাদ হাই কোর্টের লখনউ বেঞ্চ তাঁর জামিন মঞ্জুর করে। ফলে চারমাস বাদে জেল থেকে বেরিয়ে উত্তরপ্রদেশের বিধানসভা ভোটের প্রচারও করেছেন আশিস মিশ্র। ওই ঘটনায় নিহত তিন কৃষকের পরিবার আশিসের জামিনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আবেদন করেন

মামলার বয়ান অনুযায়ী গত ৩ অক্টোবর২০২১ সালে লখিমপুর খেরিতে কৃষকদের বিক্ষোভ চলাকালীন আশিস মিশ্রর গাড়ির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয় চার কৃষকের। মুহূর্তের মধ্যে রণক্ষেত্র হয়ে ওঠে এলাকা। পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে পুলিশকে ঘিরে বিক্ষোভ দেখান প্রতিবাদীরা। চলে গণপিটুনিও। সেই হিংসাত্মক পরিস্থিতির মাঝে পড়ে প্রাণ হারান আরও ৪ জন।