Date : 2022-05-26

SSC’ র প্রাক্তন উপদেষ্টাকে জিজ্ঞাসাবাদ,সিবিআইয়ের প্রাথমিক রিপোর্ট জমা পড়লো হাইকোর্টে

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার: CBI এসএসসির প্রাক্তন উপদেষ্টাএস পি সিনহাকে জিজ্ঞাসা বাদের রিপোর্ট জমা করল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এর এজলাসে। আদালতের নির্দেশে বৃহস্পতিবার রাত সাড়ে ১১টা থেকে রাত ২,৩০মিনিট পর্যন্ত বয়ান নেওয়া হয় প্রাক্তণ উপদেষ্টা শান্তি প্রসাদ সিনহার।
তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য একটা সমস্যা হচ্ছিল কি ভাবে, কেস না করে কি ভাবে জিজ্ঞাসাবাদ। শান্তি প্রসাদ আইনজীবী বিশ্বরূপ ভট্টাচার্য, সাড়ে ৭ টা নাগাদ নোটিস দেয়। তারপর আইনজীবীর সঙ্গে তিনি আলোচনা করেন। তার পরেই তিনি দফতরে যান।
স্কুল সার্ভিস কমিশনের আইনজীবী, সুতনু পাত্র বলেন গ্রুপ ডি’র যে ৯৮ জন কাউকে চাকরি দেওয়ার সুপারিশ করেনি তারা।মামলা শুনানি চলাকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিলেন এসএসসি মামলায় সিবিআই দ্রুত মামলার পার্টি করার ।
প্রাক্তন এসএসসির উপদেষ্টা কে প্রশ্ন এত দেরি করে সিবিআইয়ের অফিসে গেলেন কেন শান্তিপ্রসাদ বাবু?

৯৮ গ্রুপ ডি নিয়োগ সুপারিশ পত্র দেয়নি স্কুল সার্ভিস কমিশন। আবারও রিপোর্ট দিয়ে জানালো এসএসসি। ৯৮ গ্রুপ ডি চাকরি বাতিল করে দিলেন বিচারপতি।পাশাপাশি তিনি নির্দেশ দেন কোনও বেতন দেওয়া যাবেনা। এবং সংশ্লিষ্ট স্কুলে এই গ্রুপ ডি নিযুক্তরা কেউ ঢুকতে পারবে না।
নানা স্কুলে কর্মরত ওই কর্মীদের ঢুকতে দেওয়া যাবে না স্কুলে। এই নির্দেশ যাতে মানা হয় তা নিশ্চিত করবেন জেলা স্কুল পরিদর্শক।

প্রাক্তন উপদেষ্টা এস পি সিনহা ছাড়া আর ৪ সদস্যকে আজই ডেকে জিজ্ঞাসাবাদ করার নির্দেশ সিবিআই কে।এসএসসি ৫ সদস্যের নজরদারি কমিটির প্রত্যেককে গ্রুপ-ডি নিয়োগ দুর্নীতি মামলায় অন্তর্ভুক্ত করার নির্দেশ। তৎকালীন যাঁরা শিক্ষামন্ত্রীর পিএ, ওএসডি-সহ তখন কমিশনের গঠিত সব সদস্যকে এই মামলায় পার্টি করতে বলল আদালত।
ওই ব্যক্তিদের নির্দেশ দেওয়া হচ্ছে সিবিআই ডাকলেই দ্রুত যেতে হবে। কোনও বিলম্ব করা যাবে না।সন্দেহের উর্ধে কেউ নয়,কমিটির কেউই ছাড় পাবেন না বলেও জানায় আদালত।
উপদেষ্টা কমিটির অন্যতম ডঃ এস পি সিনহা কে প্রয়োজনে আরও জিজ্ঞাসাবাদ করার অনুমতি সিবিআই কে।
@শিক্ষা মন্ত্রীর আপ্ত সহায়ক,
@শিক্ষামন্ত্রীর ওএসডি,ডেপুটি ডিরেক্টর, শিক্ষা দপ্তর।
@শিক্ষা দপ্তরের সিনিয়র ল অফিসার। @এই ৪ জনকে আজই জিজ্ঞাসাবাদ করতে নির্দেশ সিবিআই কে। @এদের জিজ্ঞাসাবাদের পর যদি সিবিআই মনে করে কোনও রাজনৈতিক নেতাকে, প্রভাবশালী কে জিজ্ঞাসাবাদের প্রয়োজন থাকে সিবিআই কে সেই অনুমতিও দিচ্ছে আদালত
@জিজ্ঞাসাবাদের পর সিবিআই কে রেগুলার কেস রুজুরও অনুমতি দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের।
আগামী সোমবার মামলার পরবর্তী শুনানি।