Date : 2022-05-26

কড়া রোদ ও তীব্র গরমকে উপেক্ষা করে চলছে আন্দোলন চাকরি প্রার্থীদের

নাজিয়া রহমান, সাংবাদিক : রয়েছে মেধা তালিকায় নাম তবুও মেলেনি চাকরির নিয়োগ পত্র, অভিযোগ হবু শিক্ষকদের। বৈশাখের প্রখর রোদ মাথায় নিয়েই আন্দোলনে সামিল এই চাকরিপ্রার্থীরা।

ধর্মতলায় দুটি জায়গায় চলছে হবু শিক্ষকদের চাকরির দাবিতে আন্দোলন। মেয়ো রোডে গান্ধীমূর্তির পাদদেশে বেশ কয়েকমাস ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষক নিয়োগের পরীক্ষায় মেধাতালিকায় নাম থাকা চাকুরিপ্রার্থীরা। বিক্ষোভকারীদের দাবি, ২০১৬ সালে পরীক্ষার পরে ২৫০০ জন চাকরিপ্রার্থীর চাকরি এখনও পায়নি। কিন্তু এই নিয়ে কোনও সুরাহাও মেলেনি গত ৫ বছরে।

স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) নিয়োগ ঘিরে দুর্নীতির অভিযোগে যখন আদালতে টানাপড়েন চলছে। অন্যদিকে এসএসসি-র নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ তুলে রিলে অনশনে সামিল আরও একদল চাকরি প্রার্থী। ধর্মতলার শহীদ মিরারের কাছে অনশনে বসেছেন এসএসসি যুব ছাত্র অধিকার মঞ্চের সদস্যরা। তাদের দাবি, এসএসসি আয়োজিত ২০১৬সালে প্রথম এসএলএসটি কর্মশিক্ষা ও শারীরশিক্ষা বিষয়ে শিক্ষক শিক্ষিকা নিয়োগের মেধা তালিকাভুক্ত চাকরিপ্রার্থী তারা। তাদের দাবি মেধা তালিকায় নাম থাকার স্বত্ত্বেও এখনও হাতে পাননি নিয়োগপত্র। ২০১৭ সাল থেকে তারা আন্দোলনে নামেন। ২০১৯ সালে আন্দোলন জোরদার করতে অনশন করতে শুরু করেন তারা। আন্দোলনকারীদের দাবি, ২০১৯ সালে ২৮ মার্চ মুখ্যমন্ত্রী তাদের চাকরির প্রতিশ্রুতি দেন। কিন্তু তিন বছর কেটে গেলেও এখনও সেই প্রতিশ্রুতি পুরোন হয়নি। শারীরশিক্ষা ও কর্মশিক্ষার চাকুরিপ্রার্থীরা এখনও বঞ্চিত। তাই দাবি পুরোনে ফের অনশনের পথ বেছে নিয়েছেন এই আন্দোলনকারীরা। শহিদ মিনারের পাশে অনির্দিষ্টকালের জন্য অনশনে সামিল হয়েছেন তারা। অনশনকারীদের মধ্যে ৪জন অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসার জন্য তাদের এসএসকেএম এ নিয়ে যাওয়া হয়েছে।