Date : 2022-06-27

ওজন কমাতে চান তাহলে দই খান। শুধু দই নয় দইয়ের ছাঁচ বানিয়ে খেলেও ওজন কমবে।আর গরমে দই খাওয়া অনেক উপকারি।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: গরম থেকে বাঁচার জন্য আমরা টক দই খেয়েই থাকি। অনেকেই বাড়িতে দই থেকে ঘোল বানায়। রায়তা বা ঘোল এবং দইয়ের ‘ছাচ’ খাওয়ার প্রচলন সেভাবে নেই। তবে বিশেষজ্ঞরা বলছেন এতেই কমবে ওজন।

গরমের দিনে বাঙালির বাড়িতে দই খাওয়ার রীতি আছে। গরমে শরীরের সঙ্গে মনকেও আরাম দিতে ঠাণ্ডা দই অনেকেরই পছন্দ। টক দই খাদ্যতালিকায় রাখলে হু হু করে ওজন কমতে শুরু করে? দেখে নেওয়া যাক সেই বিশেষ পন্থাটি।
টক দইয়ের ছাচে কয়েকটি জিনিস মিশিয়ে পান করলেই হু হু করে কমবে ওজন। তাই দই খাওয়ার আগে ছাচ বানিয়ে তাতে কয়েকটি উপাদান দিয়ে পান করলেই মেদ নিয়ে চিন্তা দূর হতে পারে! ছাচ বানাতে মূলত দইয়ের ঘোলে কিছু মশলা সংযোগ করলে ওজন কমাতে ছাচে দিন জিরে গুঁড়ো। এতে কমে গ্যাস্ট্রিকের সমস্যা। কম হয় ওজন।


আদা পিষে দিয়ে তার রস এক চামচ নিয়ে তা দইয়ের জলীয় ছাচে দিয়ে দিলে এতে শরীরের বাড়তি ফ্যাট ঝড়ে যায়। ঘোলের জলে অল্প বিটনুন দিয়ে দিয়ে খেলে মেদও কমবে ঘামের সমস্যাও কাটবে।
যদি ঝাল খাওয়ার অভ্যাস থাকে, তাহলে কাঁচা লঙ্কা পিষে অল্প রস ছাচে দিয়ে দিলে ওজন কমিয়ে ফেলতে সুবিধা হবে। দইয়ের ঘোলের মধ্যে দিয়ে দিন পুদিনা পাতা। এতেই কমতে শুরু করবে ওজন। এতে পেটও ঠাণ্ডা হয় আর লুয়ের ক্ষতিকারক দিকও কমে যায়।