Date : 2022-09-30

জনপ্রিয় খাদ্য বিপনির ফ্র্যাঞ্চাইজির নামে আর্থিক প্রতারণা, সাইবার ক্রাইমে অভিযোগ দায়ের

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক: শহরের নামি-দামী খাদ্য বিপনন সংস্থার নামে লক্ষাধিক টাকার আর্থিক প্রতারণা। সংস্থার নামে ভুয়ো ওয়েবসাইট তৈরি করে ফ্র্যাঞ্চাইজি দেওয়ার প্রতিশ্রুতি। সংস্থার তরফ থেকে সাইবার ক্রাইমে অভিযোগ দায়ের। ফের শহরে সক্রিয় সাইবার প্রতারণা চক্র। এবার নামি দামী খাদ্য বিপনির নামে চলছে প্রতারণা। শহরের বিখ্যাত দুটি খাদ্য সংস্থার নামে তৈরি করা হচ্ছে ভুয়ো ওয়েবসাইট।

সেই ওয়েবসাইটের মাধ্যমে ফ্র্যাঞ্চাইজি দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে প্রতারকরা। বিনিময়ে লক্ষাধিক টাকা দাবি করা হচ্ছে। টাকা দেওয়ার পরই কেল্লাফতে। বেপাত্তা হয়ে যাচ্ছে প্রতারকরা। প্রতারিতরা সংশ্লিষ্ট খাদ্য বিপনন সংস্থার সঙ্গে যোগাযোগ করার পর প্রতারণার স্বীকার হয়েছে বলে বুঝতে পারছেন কিন্তু ততক্ষণে প্রতারকরা পগার পার।

ইতিমধ্যেই লালবাজারের সাইবার ক্রাইমে দুটি অভিযোগের ভিত্তিতে মামলা রুজু হয়েছে। আরও বেশ কয়েকটি অভিযোগ পেয়েছে সাইবার ক্রাইমের আধিকারিকরা। এই ধরণের ভুয়ো ওয়েবসাইটের ডোমেইন রাশিয়া, দক্ষিণ কোরিয়ার মতো দেশ থেকে কিনছে প্রতারকরা বলে পুলিশ সূত্রে জানা গেছে। এই সব দেশের সঙ্গে এদেশের প্রশাসনের নিরাপত্তা সংক্রান্ত তথ্য বিনিময়ে প্রতিবন্ধকতা থাকায় সাইবার প্রতারকদের নাগালে পৌছতে বেগ পেতে হচ্ছে পুলিশকে। বারংবার ডোমেইন বদলে প্রতারণার ফাঁদ পাতছে সাইবার প্রতারকরা। জামতারা, ভরতপুরের পর বিহারের গ্যাং এই কার্যকলাপের সঙ্গে যুক্ত বলে পুলিশের অনুমান।

ঘটনার তদন্ত শুরু করেছে লালবাজারের সাইবার ক্রাইম। এই রকমের ভুয়ো ওয়েবসাইট সহজে বোঝার জন্য ওয়েবসাইটের url সব সময় খেয়াল রাখার নির্দেশ দিচ্ছেন সাইবার বিশেষজ্ঞরা। ভুয়ো url এর বানান ভুল থাকতে পারে। সেদিকে বিশেষ নজর দেওয়ার কথা বলা হচ্ছে। এছাড়াও কোনও রকম প্রলোভনে পা দেওয়া থেকে দূরে থাকতে বলা হচ্ছে। মানুষের সচেতনতাই এই ধরণের প্রতারণা থেকে দূরে রাখতে সক্ষম বলে মনে করছেন বিশেষজ্ঞরা।