Date : 2022-10-03

জালনোট মামলায় অভিযুক্তের ৬ বছরের জেল হেফাজতে এবং ৫ হাজার টাকা জরিমানা করলো নগর দায়রা আদালত।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক: জাল টাকার মামলায় অভিযুক্তের ছয় বছরের কারাদণ্ডের নির্দেশ দিল কলকাতা নগর ও দায়রা আদালত। অক্টোবর ২০২১সালের২৪শে অগাস্ট গ্রেফতার করা হয়েছিল অভিযুক্তকে। আট মাসের মধ্যে মামলা শুনানি শেষ করে চূড়ান্ত রায় ঘোষণা করলেন কলকাতা নগর দায়রা আদালতের মুখ্য বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল।

মামলার বয়ান অনুযায়ী সাত মাস আগে ধর্মতলা চত্বর থেকে সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেপ্তার করে কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স। ধৃতের কাছ থেকে পাঁচ লক্ষ টাকা জাল নোট উদ্ধার করে পুলিশ। বছর তিরিশের ওই যুবকের নাম আব্দুল গফফর। মুর্শিদাবাদের বাসিন্দা ওই যুবক কলকাতায় ওই জাল টাকা ছড়ানোর উদ্দেশে এসেছিল বলে তদন্তে জানা যায়। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ আইন সহ আরও একাধিক ভারতীয় দণ্ডবিধির ধারায় তার বিরুদ্ধে মামলা রুজু করে এস টি এফ।

মামলার শুনানিতে সরকার পক্ষের আইনজীবী প্রবীর মুখোপাধ্যায় এবং শেখ রহমত আলী জানিয়েছিলেন মামলা শুরুর চার দিনের মধ্যেই চার্জশিট জমা করে এস টি এফ। ধৃতের সর্বোচ্চ সাজার আবেদন করা হয় সরকারের পক্ষ থেকে। সাক্ষী পর্ব শুরু হতেই ধৃত আব্দুল গফফর নিজের দোষ স্বীকার করে নেন। এরপরই আদালত অভিযুক্ত ছয় বছরের সাজা ঘোষণা করে। তাকে কারাদণ্ডের পাশাপাশি পাঁচ হাজার টাকা আর্থিক জরিমানা করে আদালত। জরিমানার টাকা অনাদায়ে আরও অতিরিক্ত কারাদণ্ডের নির্দেশ দেন মুখ্য বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল।
মামলা নিষ্পত্তি করে দেন মুখ্য বিচারক।